Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেবাচিমে বার বার অগ্নি দুর্ঘটনা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে বার বার অগ্নি দুর্ঘটনায় রোগী ও তাদের স্বজনদের মধ্যে আতঙ্কের পাশাপাশি ক্ষোভও বাড়ছে। প্রতিষ্ঠানটির দায়িত্বশীলদের উদাসীনতাকে দায়ী করছেন সকলে। হাসপাতালটির নির্মাণ ও রক্ষণাবেক্ষণে ত্রুটি এবং নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ রয়েছে। রক্ষণাবেক্ষণে গণপূর্ত অধিদফতর ও হাসপাতাল কর্তৃপক্ষের উদাসীনতা ও অবহেলার অভিযোগও দীর্ঘ দিনের। যেকোন অঘটন ও দুর্ঘটনার পরে তদন্ত কমিটি গঠন করা হয়। কিন্তু অভিযোগ রয়েছে তদন্ত রিপোর্ট ফাইলের ভিড়ে হারিয়ে যায়।

নতুন ৫ তলা ভবনটিতে করোনা ওয়ার্ড চালু করার কয়েক মাসের মধ্যেই সেখানে শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় রোগীরা রাস্তায় নেমে আসতে বাধ্য হন। সর্বশেষ গত মঙ্গলবার রাতে হাসপাতালটির হ্রদরোগ বিভাগের আইসিসিইউ’তে একইভাবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগলে দ্রুত রোগীদের সরিয়ে নেয়ার সময় একজন মুমূর্ষু রোগীর মৃত্যু হয়। নিকটজনরা অগ্নিকাণ্ডের আতঙ্কে ওই রোগীর মৃত্যুর অভিযোগ তুললেও হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, ওই রোগী অত্যন্ত নাজুক ও ঝুঁকিপূর্ণ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন ছিল। আতঙ্কে নয়, হ্রদ রোগেই তার মৃত্যু হয়েছে বলেও দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।
দুর্ঘটনায় আইসিসিইউ’র সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি পর্যন্ত ক্ষতিগ্রস্থ হয়েছে। রাতভর রোগীদের অন্য ওয়ার্ডে রেখে পরদিন আইসিসিইউ’তে ফিরিয়ে আনা হলেও গতকাল পর্যন্ত সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি পুরোপুরি চালু করা যায়নি। ১ হাজার শয্যার বিশাল এ হাসপাতলটিতে আইসিসিইউ’তে শয্যা সংখ্যা মাত্র ১০টি হলেও সেখানে প্রতিদিন গড়ে রোগী থাকছেন ২০ থেকে ৩০ জন পর্যন্ত।
এ ব্যাপারে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম জানান, পুরো বিষয়টি তদন্তে হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধানের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি ইতোমধ্যে গণপূর্ত বিভাগ ও অক্সিজেন প্লান্ট রক্ষণাবেক্ষণকারী প্রতিষ্ঠানকেও চিঠি দিয়ে সব ধরনের ত্রুটি বিচ্যুতি দূর করতে বলা হয়েছে। ভবিষ্যতে কোন ধরনের দুর্ঘটনা যাতে না ঘটে, সে লক্ষ্যে গণপূর্ত বিভাগকে সঠিক পদক্ষেপ গ্রহণের জন্য বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নি দুর্ঘটনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ