Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফ্রিকার সাথে আরও ঘনিষ্ঠ হচ্ছে তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৪:৫২ পিএম

প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের নেতৃত্বে তুরস্ক আফ্রিকান দেশগুলোর সাথে সম্পর্ক গভীরতর করতে থাকবে বলে জানিয়েছেন এক শীর্ষ তুর্কি কর্মকর্তা। তিনি বলেছেন, আমাদের অর্থনৈতিক বিনিয়োগ, শিক্ষাগত বন্ধন এবং সাংস্কৃতিক বিনিময় অত্যন্ত শক্তিশালী। আফ্রিকার দেশগুলোর প্রতিশ্রুতি তার দৃঢ় প্রমাণ।

করোনার নতুন ধরন ওমিক্রমের সংক্রমণ ছড়িয়ে পড়েছে আফ্রিকা মহাদেশে। এমন বিপর্যয়ে আফ্রিকার দেশগুলোর পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি করোনার দেড় কোটি ডোজ টিকা পাঠানোর ঘোষণা দিয়েছেন। ইস্তাম্বুলে তুরস্ক-আফ্রিকা সামিটে শনিবার এ ঘোষণা দেন এরদোগান। তুরস্কের ইস্তাম্বুলে ১৭-১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয় তুরস্ক-আফ্রিকা শীর্ষ সম্মেলন। দুই দিনের শীর্ষ সম্মেলনের এজেন্ডা হল তুরস্ক এবং আফ্রিকান দেশগুলোর মধ্যে সহযোগিতা পর্যালোচনা এবং তার এগিয়ে যাওয়ার অংশীদারিত্ব প্রক্রিয়ার জন্য একটি কাঠামো তৈরি করা।

তুরস্কের যোগাযোগ পরিচালক ফাহরেটিন আলতুন ইস্তাম্বুলে একটি শীর্ষ সম্মেলনের পরে টুইটারে লিখেছেন, আঙ্কারা ৩য় তুরস্ক-আফ্রিকা অংশীদারিত্বের শীর্ষ সম্মেলনের আয়োজন করতে পেরে গর্বিত। এর মাধ্যমে আফ্রিকা মহাদেশের সাথে সম্পর্ক জোরদার করার পাশাপাশি একটি অভিন্ন ভবিষ্যতে বিনিয়োগ করার জন্য তুরস্কের পথ আরও উন্মুক্ত হল।

তিনি বলছেন, অনেক আফ্রিকান দেশ আইএস, বোকো হারাম, আল-শাবাব এবং অন্যান্যদের কাছ থেকে সন্ত্রাসবাদের হুমকির সম্মুখীন হয়েছে। আমরা তাদের সাথে প্রতিরক্ষা এবং সন্ত্রাসবিরোধী উভয় ক্ষেত্রেই অংশীদারিত্ব অব্যাহত রাখব এবং আমাদের প্রযুক্তিগত সক্ষমতা এবং জ্ঞান ভাগ করে তাদের সমর্থন করব।

খবরে বলা হচ্ছে, আফ্রিকান দেশগুলোতে তুরস্ক ৫ মিলিয়ন করোনার ভ্যাকসিন দান করবে। এছাড়া তুরস্কের দেশীয় তুরকোভাভ ভ্যাকসিনও আফ্রিকায় দেওয়ার পরিকল্পনা রয়েছে। এটা প্রমাণ করে আঙ্কারা রাজনৈতিক বিষয়ের বাইরে আফ্রিকান জনগণের মঙ্গল সম্পর্কে কতটা যত্নশীল।

এছাড়াও আফ্রিকায় ক্রমবর্ধমান বিনিয়োগের দিকে ইঙ্গিত করে ওই কর্মকর্তা বলছেন, তুরস্কের এসব উদ্যোগ আফ্রিকার নেতাদের সাথে ঘনিষ্ঠ সহযোগিতার পাশাপাশি শান্তি ও স্থিতিশীলতা বাড়াবে। আফ্রিকা ও তুরস্কেও সমন্বয়ের মাধ্যমে ইতিবাচক ফলাফল বয়ে আনছে বলেও উল্লেখ করেন তিনি।

আলতুন বলছেন, প্রেসিডেন্ট এরদোগান জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আফ্রিকার প্রতিনিধিত্বের অভাবের বিষয়টি ধারাবাহিকভাবে উত্থাপন করেছেন। কারণ আফ্রিকার রয়েছে ১.৩ বিলিয়ন জনসংখ্যা। এরদোগান চাচ্ছেন, বিষয়টি যেন জাতিসংঘ ভেবে দেখে এবং আফ্রিকা মহাদেশের মানুষের জন্য এর প্রয়োজনীয়তা রয়েছে। সূত্র: আনাদুলু, আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ