Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুড়ির পর প্রতি মাসে স্তন পরীক্ষার পরামর্শ সঠিক সময়ে শনাক্ত হলে এর প্রতিকার সম্ভব

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্তন ক্যান্সার এক নীরব ঘাতক, তবে সঠিক সময়ে শনাক্ত হলে এর প্রতিকার সম্ভব। দুটি উপায়ে প্রাথমিক অবস্থায় স্তন ক্যান্সার নির্ণয় করা যায়। এছাড়া কোনো লক্ষণ টের পেলে জরুরিভাবে চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং প্রয়োজনীয় পরীক্ষা করানো উচিত। গতকাল জাতীয় প্রেসক্লাবে ‘স্তন ক্যান্সারে সামাজিক ও অর্থনৈতিক প্রভাব এবং উত্তরণে করণীয়’ শীর্ষক এক মুক্ত আলোচনায় আলোচকরা এসব কথা বলেন। বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনা ফোরাম এ মুক্ত আলোচনার আয়োজন করে। আলোচকরা জানান, স্তনে চাকা বা পিন্ড, নিপল বা বোটা ভেতরে ঢুকে যাওয়া, অসমান বা বাঁকা হয়ে যাওয়া, নিপল দিয়ে অস্বাভাবিক রস বা রক্তক্ষরণ হওয়া, চামড়ার রং পরিবর্তন হওয়া, বগলে পিন্ড বা চাকা দেখা যাওয়া স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। 

আলোচনা সভায় বিশেজ্ঞরা স্তন ক্যান্সার প্রতিরোধে পরামর্শ প্রদান করে বলেন, ২০ বছর বয়স থেকে সারা জীবন প্রতি মাসে একবার নিজের স্তন পরীক্ষা করুন, অস্বাভাবিক কোনো পরিবর্তন ধরা পড়লে চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসক যদি কোনো অস্বাভাবিক পরিবর্তন শনাক্ত করেন, তবে ডাক্তারের পরামর্শ মতো চিকিৎসা নেয়া উচিত। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে স্তন ক্যান্সার নিরাময়ের সম্ভাবনা প্রায় শতভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুড়ির পর প্রতি মাসে স্তন পরীক্ষার পরামর্শ সঠিক সময়ে শনাক্ত হলে এর প্রতিকার সম্ভব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ