Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোজনযোগ্য গাঁজার টিকিট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

সারাদিন ঘুরে বেড়ানোর পর যখন খুব ক্লান্ত লাগবে, মনে হবে আর নয়, এবার একটু বিশ্রাম দরকার, তখন চাইলে টিকিটটা খেয়ে ফেলতে পারবেন। তাতে ক্লান্তি দূর হবে, মনে আসবে প্রশান্তি। হ্যাঁ, বার্লিনে ছাড়া হয়েছে এমন টিকিট!
টিকেটের দাম ৮.৮০ ইউরো (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৮৫২ টাকা)। পুরো একটা দিন পুরো বার্লিন শহর ঘুরে দেখা যাবে এই টিকিট নিয়ে। এমন টিকিট অবশ্য আগেও বাজারে ছেড়েছে জার্মানির রাজধানীর গণপরিবহণ কর্তৃপক্ষ বিভিজি। এবারের টিকিটটিতে আছে এমন সব উপাদান তা যে টিকিটে থাকতে পারে তা আগে হয়ত কেউ ভাবেননি। বিভিজি জানিয়েছে, পুরো টিকিটের গায়ে থাকবে তিসির তেলের আবরণ। টিকিটে তিসির তেলের আবরণের কথা শুনেই আপনি অবাক? তিসির তেলের সঙ্গে কিন্তু গাঁজা গাছের বীজ থেকে তৈরি তিন ফোঁটার মতো ‘গাঁজা-তেলও’ রয়েছে। কেউ তিসির তেল বা গাঁজা পছন্দ করলেই কাগজের তৈরি টিকিট খাবে কেমন করে? তাদের আশ্বস্ত করতে বিভিজি জানিয়েছে, এই টিকেটে এমন কাগজই ব্যবহার করা হয়েছে যা আসলে ‘ভোজ্য কাগজ’।
বিভিজির দাবি, গাঁজা মেশানো থাকলেও এই টিকিট খেলে কারো নেশা হবে না, বরং নাকি ফুরফুরে একটা অনুভূতি হবে। এমন টিকিট চালু করার মাধ্যমে বার্লিনের পাবলিক ট্রান্সপোর্ট কোম্পানি বিভিজি কি গাঁজা সর্বস্তরে বৈধ করার পক্ষে নিজেদের অবস্থান প্রকাশ করছে? তা একেবারেই নয়। বিভিজি জানিয়েছে, তারা বৈধ, অবৈধ সব ধরনের নেশা দ্রব্য বা মাদকের বিরুদ্ধে। তাহলে কেন টিকিটে তিন ফোঁটা গাঁজার তেল? বিভিজির জবাব- এটা এমন এক প্রচার-কৌশল যাতে ভোক্তার পরিতৃপ্তিকে গুরুত্ব দেয়া হয়েছে। সূত্র : এএফপি, ডিপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ