Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাগড়াছড়িতে পাকা ধানের খোঁজে উড়ছে টিয়ার ঝাঁক

মো. ইব্রাহিম শেখ, খাগড়াছড়ি থেকে : | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

পার্বত্য খাগড়াছড়ি শহর থেকে চার কিলোমিটার দক্ষিণে আপার পেরাছড়ার গ্রামের সড়কের দুই পাশে বিস্তীর্ণ ধান ক্ষেতের আকাশে ঝাঁকে ঝাঁকে টিয়া পাখি উড়ে বেড়ায়। প্রতিটি ঝাঁকে অসংখ্য টিয়া রয়েছে। এসব টিয়া জমির ধান খেয়ে কৃষকদের দুঃশ্চিন্তায় ফেলেছে।
স্থানীয় কৃষক মংরে মারমা বলেন, ‘গত কয়েক বছর এত টিয়া দেখা যায়নি। চলতি বছর প্রচুর সংখ্যায় টিয়া পাখি আসছে। পাখির সংখ্যা বেশি হওয়ায় অনেক কৃষক জমিতে রীতিমত পাহারা দিচ্ছেন। আপার পেরাছড়া গ্রামের কৃষক সাইথোয়াই মারমা বলেন, ‘সকাল ও বিকেলে টিয়ার ঝাঁক জমির আধা পাকা ধান খেতে আসে। ফসলের যাতে ক্ষতি না হয় সেজন্য পাহারা দিতে হয়। তারপরও টিয়া পাখি ধান খেয়ে ফেলে।’
স্থানীয়রা জানায়, কয়েক বছর পরপর এখানে প্রচুর সংখ্যায় টিয়া পাখি পাকা ধান খাওয়ার জন্য আসে। বর্তমানে সকাল-বিকাল জমির উপর উড়ে বেড়ায় মূলত ‘মদনা টিয়া’। মদনা টিয়ার আকার অনেকটা কাকের মত। লম্বায় ৩৮ সেন্টিমিটার পর্যন্ত হয়। লালচে পেট বাদে প্রায় সারা দেহ সবুজ। কাঁধ হলুদ, মাথা ধূসর এবং চোখ হলুদ। বেগুনি নীল লেজের সামনের অংশ হলদে। পুরুষ টিয়ার ওপরের চঞ্চু গাঢ় লাল। এসব টিয়া পাখি পাহাড়ের সবুজ বনে প্রায়ই দেখা যায়। খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ন কবির ইনকিলাবকে বলেন, সাধারণত অগ্রহায়ণ মাসের দিকে পাকা ধানের খোঁজেই টিয়া পাখি দলবেধে আসে। মধ্য পৌষের পর চলে যায়। জেলায় পাখি শিকার বন্ধে বনবিভাগের পক্ষ থেকে সবার মাঝে সচেতনতা সৃষ্টিসহ বেশ কিছু পদক্ষেপের ফলে প্রচুর সংখ্যায় টিয়া পাখি অবাধে ঘুরে বেড়াচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিয়ার ঝাঁক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ