Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শিরোপা হাতছাড়া হওয়ার তিনদিন পর নাইট উপাধি পেলেন লুইস হ্যামিলটন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ৮:৪২ পিএম
ফর্মুলা ওয়ান কার রেসার লুইস হ্যামিলটন এখন স্যার লুইস হ্যামিলটন। দুর্দান্ত ও অসাধারণ ক্যারিয়ারের পুরষ্কার হিসেবে আজ তাকে নাইট উপাধি দেয়া হয়েছে, তিনদিন পর বিতর্কিতভাবে নিজের অষ্টম শিরোপা জিততে ব্যর্থ হওয়ার পর। 
 
বুধবার জাকজমক অনুষ্ঠানে ব্রিটেনের সাবেক বিশ্বচ্যাম্পিয়নকে উইন্ডসর ক্যাসেলকে এই উপাধি তুলে দিয়েছেন প্রিন্স অব ওয়েলস। লুইসের সঙ্গে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তার মা কারমান লোকহার্ট। দুইজনেই বেশ খুশি ছিলেন। 
 
৩৬ বছর বয়সী লুইস হ্যামিলটন  মাত্র চতুর্থ ফর্মুলা ওয়ান কার রেসার হিসেবে নাইট উপাধিতে ভূষিত হয়েছেন। তার আগে স্যার জ্যাক ব্রাভাম, স্যার স্টার্লিং মোস ও স্যার জ্যাকি স্টুয়ার্ট নাইট পদক পান। তবে তাদের মধ্যে হ্যামিল্টন  একমাত্র রেসার যিনি রেসিং চালিয়ে যাওয়া অবস্থায় নাইটে ভৃষিত হয়েছেন। 
 
২০২০ সালে নিউ ইয়ার অনার্স লিস্টে জায়গা করে নিয়েছিলেন হ্যামিল্টন, জার্মান কিংবদন্তি রেসার মাইকেল শুমাখারের সর্বোচ্চ জয় পার হয়ে যাওয়ার পর এবং তার সমান সাতবার বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপা জয় করার পর। 
 
কিন্তু গত রবিবার আবুধাবিতে মার্সিডিসের ড্রাইভার লুইস হ্যামিল্টনকে টপকে প্রথম শিরোপা জিতে নেন রেড বুল ও নেদারল্যান্ডসের ম্যাক্স ভারস্টেপেন। যা তার ক্যারিয়ারের প্রথম বিশ্বপদক। তবে তার এই জয়টি ছিল বিতর্কিত। তিনি শেষ লেপে গিয়ে হ্যামিল্টনকে টপকে গিয়ে চ্যাম্পিয়ন হন। এ মৌসুমে দুইজনের মধ্যে এ শিরোপা নিয়ে বেশ প্রতিদ্বন্দ্বিতা হয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ