Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:১২ এএম

৫ লাখ মানুষ
করোনার বিস্তার ঠেকাতে চীনের পাঁচ লাখ মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। দেশটির অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ঝিজিয়াং প্রদেশে মঙ্গলবার থেকে এ কোয়ারেন্টাইন শুরু হয়েছে। চীনের পূর্ব উপক‚লের একটি গুরুত্বপূর্ণ শিল্প ও রফতানী কেন্দ্র হচ্ছে ঝিজিয়াং। মঙ্গলবার এখানে ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর ফলে দেশটিতে গত এক সফতাহে করোনায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় ২০০ তে পৌঁছলো। র্মকর্তারা জানিয়েছেন, ঝিজিয়াংয়ের ৫ লাখ ৪০ হাজারের বেশি মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনা শনাক্তে গণপরীক্ষা শুরু হয়েছে। এছাড়া বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। সিনহুয়া।


শ্রীনগরে নিহত ২
জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে পুলিশের গাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালিয়েছে বন্দুকধারীরা। এ ঘটনায় নিহত হয়েছেন দুইজন এবং অন্তত ১২ জন আহত হয়েছেন। এএনআই জানায়, শ্রীনগরের পান্থ চকের জেওয়ান এলাকায় পুলিশের গাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় বিচ্ছিন্নতাবাদীরা। এতে আহত হন ১৪ জন পুলিশ সদস্য। তাদের হাসপাতালে নেওয়া হলে সেখানে দুজনের মৃত্যু হয়। এর আগে সোমবার ভারতীয় নিরাপত্তা বাহিনীর গুলিতে কাশ্মীরে দুই বিচ্ছিন্নতাবাদী নিহত হন। এর কয়েক ঘণ্টার মাথায় পাল্টা হামলার মাধ্যমে পুলিশ কর্মকর্তাদের প্রাণহানির ঘটনা ঘটে। এএনআই।


টিকা না নিলে
করোনা প্রতিরোধী টিকা না নিলে কর্মীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে সার্চ ইঞ্জিন গুগল। কোম্পানির যেসব কর্মী করোনার নিয়ম মানবে না তারা বেতন হারাবে। এমনকি শেষ পর্যন্ত তাদের বরখাস্ত করা হবে বলেও জানিয়েছে অ্যালফাবেট ইনকর্পোরেটেড গুগল। গুগলের নেতৃত্বে প্রচারিত একটি মেমোতে সংস্থাটির কর্মীদের ৩ ডিসেম্বরের মধ্যে টিকাকরণের স্ট্যাটাস ঘোষণা ও প্রমাণ দেখানোর জন্য ডকুমেন্টেশন আপলোড করতে বলা হয়েছিল। তাছাড়া চিকিৎসা বা ধর্মীয় ছাড়ের জন্য আবেদন করতে বলা হয়েছিল। সিএনবিসি।


পাঁচ বছর পর
ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এ যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন আর্থিক আলোচনা বন্ধ ছিল। পাঁচ বছর পর এই আলোচনা আবার শুরু হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন ইকনমিক ডায়লগ (ইউএসপিইডি) আবার হলো। তারা একটি বিবৃতিতে বলেছে, ‘অংশগ্রহণকারীরা এই বিষয়ে একমত হয়েছেন, যুক্তরাষ্ট্র সরকার ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে রাজনৈতিক ও আর্থিক সম্পর্ক আবার চালু করা দরকার। দুই তরফই আরো বেশি করে সহযোগিতা করার অঙ্গিকার নিয়েছে। যুক্তরাষ্ট্রের তরফে আলোচনায় ছিলেন অ্যাসিসট্যান্ট সেক্রেটারি লেমপার্ট। ডিডবিøউ।


গুলি উৎসব
ভারতের কয়েকটি জায়গায় বিয়েতে বন্দুক থেকে গুলি চালানোর বিষয়টি নতুন নয়। অনেক জায়গায় এটি প্রথা হলেও অনেকে আবার নিজের ব্যক্তিত্ব দেখানোর জন্য বিয়ের মÐপে গুলি চালান। স¤প্রতি বিয়ের মÐপে বন্দুক থেকে গুলি চালানোর একটি ভিডিও ভাইরাল হওয়ার পর এ বিষয়ে মামলার প্রস্তুতি নিয়েছে পুলিশ। ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদে ঘটেছে এমন ঘটনা। ভাইরাল হওয়া ১০ সেকেন্ডের সেই ভিডিওতে দেখা গেছে, বিয়ের মÐপ থেকেই বন্দুক দিয়ে বরের সঙ্গে হাত মিলিয়ে নতুন বউ আকাশের দিকে ফায়ারিং করছেন। এই ভিডিও ভাইরাল হওয়ার পর পুলিশ এই বিষয়ে তদন্ত শুরু করেছে। নিউজ১৮।


বরুণও মারা গেল
তামিল নাড়ুর কুন্নুরের গভীর জঙ্গলে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় আহত গ্রæপ ক্যাপ্টেন বরুন সিং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বুধবার সকালে বেঙ্গালুরুর একটি সামরিক হাসপাতালে তার মৃত্যু হয় বলে ভারতীয় বিমান বাহিনী নিশ্চিত করেছে। ৮ ডিসেম্বর দুর্ঘটনার পর তাকে উদ্ধার করে তামিল নাড়ুর ওয়েলিংটনে একটি সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, অবস্থার অবনতি হলে পরে তাকে বেঙ্গালুরুর হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। দুর্ঘটনার দিনই এমআই সেভেনটিন ভি৫ হেলিকপ্টারটিতে থাকা ভারতীয় প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকাসহ ১৪ আরোহীর ১৩ জনের মৃত্যু খবর জানা গিয়েছিল। এনডিটিভি।


১৮ বছরের জেল
দাঙ্গা সৃষ্টিসহ বেশ কয়েকটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন বেলারুশের বিরোধীদলীয় নেতা সের্গেই টিখানভস্কি। মঙ্গলবার তাকে ১৮ বছরের কারাদÐ প্রদান করেছেন দেশটির আদালত। তার বিরুদ্ধে দাঙ্গা সংগঠিত করার অভিযোগ আনা হয়। এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির শাসক আলেক্সেন্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে প্রতিদ্ব›িদ্বতার পরিকল্পনা করেন সের্গেই টিভানভস্কি। তবে ভোটের কিছুদিন আগেই তাকে বন্দি করা হয়। তার স্ত্রী স্বেতলানা টিখানভস্কায়া বিচারকারী আদালতের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেছেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ