Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান কোনো শিবিরে যোগ দিতে আগ্রহী নয়: কুরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ৬:৫৭ পিএম

চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন যে, পাকিস্তান কোনও শিবিরের বা দলের অংশ হতে চায় না এবং তার অর্থনৈতিক ও সামাজিক ইস্যুতে মনোনিবেশ করতে চায়।

ভয়েস অফ আমেরিকা উর্দুর সার্ভিসের সাথে দেয়া একটি সাক্ষাতকারে পররাষ্ট্রমন্ত্রী কুরেশি বেইজিংয়ের বিরুদ্ধে পদক্ষেপের মাধ্যমে বিশ্বকে আরেকটি শীতল যুদ্ধের দিকে ঠেলে না দেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্টের আয়োজিত গণতন্ত্র সম্মেলনে পাকিস্তান এড়িয়ে যাওয়ার কয়েকদিন পর পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য এসেছে। এই সম্মেলনে চীন ও রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি।

কোরেশি বলেছিলেন যে, চীনের পিছনে যাওয়ার মার্কিন নীতির কারণে ওয়াশিংটন এবং বেইজিংয়ের সাথে ভারসাম্যপূর্ণ সম্পর্ক বজায় রাখা পাকিস্তানের পক্ষে সহজ হবে না। ‘যুক্তরাষ্ট্র চীনকে নিয়ন্ত্রণে রাখতে ভারতের ভুল পদক্ষেপগুলোকে উপেক্ষা করছে,’ তিনি যোগ করেছেন। ‘বিশ্বকে শীতল যুদ্ধের মানসিকতা থেকে নিজেকে বাঁচাতে হবে,’ কুরেশি বলেন, ‘কোনো সংঘর্ষের অংশ হওয়া পাকিস্তানের জন্য সর্বোত্তম স্বার্থ নয়।’

পাকিস্তান সরকার তার নীতি ভূ-রাজনীতি থেকে ভূ-অর্থনীতিতে স্থানান্তরিত করেছে এবং বাণিজ্য, বিনিয়োগ, প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে এই বিষয়ে সাহায্য করতে পারে বলে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসলামাবাদ ওয়াশিংটনের সাথে সুসম্পর্ক চায়। তিনি বলেছেন যে, তিনি সম্প্রতি মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাথে কথা বলেছেন যিনি জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সাথে সহযোগিতা অব্যাহত রাখবে।

কুরেশি আরও বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রও পাকিস্তানের সাথে সম্পর্ক গভীর করতে চায়, যা দেখায় যে ওয়াশিংটনের চিন্তাভাবনায় একটি ইতিবাচক পরিবর্তন হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে স্থিতিশীলতার জন্য, তালেবানের সঙ্গে আলোচনার সময় এবং কাবুল থেকে লোকজনকে সরিয়ে নেয়ার জন্য পাকিস্তানের ভূমিকাকে স্বীকৃতি দিয়েছে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ