Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউইয়র্ক সিটির প্রথম নারী পুলিশ কমিশনার হচ্ছেন সিওয়েল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ৪:২১ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির পুলিশ কমিশনার হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন কৃষ্ণাঙ্গ নারী কিচান্ট সিওয়েল। স্থানীয় সময় মঙ্গলবার রাতে শহরটির নবনির্বাচিত মেয়র এরিক অ্যাডামসের এক মুখপাত্র ইভান থিস স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নতুন মেয়র এরিক অ্যাডামস তার প্রশাসনের জন্য সদস্য বেছে নিচ্ছেন। এর অংশ হিসেবে সিওয়েলকে পুলিশ কমিশনার হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। নিউইয়র্ক পুলিশ বিভাগের তৃতীয় কৃষ্ণাঙ্গ প্রধানও হবেন সিওয়েল। ৪৯ বছর বয়সী কিচান্ট সিওয়েলই প্রথম নারী পুলিশ কমিশনার হিসেবে দেশের সবচেয়ে বড় এই পুলিশ বাহিনীর নেতৃত্ব দিতে যাচ্ছেন।

নিউইয়র্কের কুইন্স শহরে বেড়ে ওঠা সিওয়েল ২৩ বছর ধরে নাসাউ কাউন্টির পুলিশ বিভাগে কর্মরত। বর্তমানে তিনি নাসাউ কাউন্টি গোয়েন্দা পুলিশের প্রধান। ২০২০ সালে এ পদে নিয়োগ পান তিনি। তাঁর অধীন প্রায় ২ হাজার ৪০০ কর্মকর্তা কাজ করছেন। তবে নিউইয়র্ক সিটি পুলিশের দায়িত্ব নিলে প্রায় ৩৫ হাজার কর্মকর্তাকে নেতৃত্ব দেবেন তিনি।

নবনির্বাচিত মেয়র অ্যাডামস পুলিশের সাবেক অধিনায়ক। তিনি নিউইয়র্ক শহরের দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। ইতিমধ্যে শহর থেকে সহিংস পরিস্থিতি মোকাবিলা ও পুলিশি নির্যাতন প্রতিরোধের অঙ্গীকার করেছেন তিনি। আর এ লড়াইয়ে সহযোদ্ধা হিসেবে সিওয়েলকে চান অ্যাডামস। এক বিবৃতিতে সিওয়েলকে অপরাধের বিরুদ্ধে এক লড়াকু যোদ্ধা বলে অভিহিত করেছেন অ্যাডামস। তিনি বলেন, অভিজ্ঞতা ও বুদ্ধিমত্তাসম্পন্ন এই নারী নিউইয়র্কবাসীর নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি তাদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারবেন।

কয়েক মাস ধরে অ্যাডামস বলে আসছেন, নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের ১৭৬ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী প্রধান নিয়োগ দেবেন তিনি। এ পদে নিয়োগ পেতে বেশ কয়েকজন প্রার্থীকে বিবেচনা করেছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত সিওয়েলকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ