Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমিরাত-ইসরাইলের যৌথ বিবৃতি, নেই ইরান ইস্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৫:২২ পিএম

সোমবার সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে বৈঠক করেছেন সফররত ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। বৈঠকের পর যে যৌথ বিবৃতি দেয়া হয়েছে, তাতে ইরান প্রসঙ্গে কিছু বলা হয়নি।

প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার সংযুক্ত আরব আমিরাত সফর করছেন নাফতালি বেনেট। বিশ্বশক্তি ও ইরানের মধ্যে পারমাণবিক আলোচনার লড়াইয়ের পটভূমিতে বেনেটের এ সফর। সোমবার মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান ও বেনেটের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এই প্রথম ইসরাইলের কোনো সরকার প্রধান সংযুক্ত আরব আমিরাত সফর করলেন। এরপর এক বিবৃতিতে ইসরাইলের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, দুই নেতা প্রায় চার ঘণ্টা বৈঠক করেছেন। এর মধ্যে অর্ধেক সময়ই তারা একান্তে কথা বলেছেন।

বৈঠকের পর যৌথ বিবৃতি দিয়েছে দুদেশ। দুদেশের মধ্যে সহযোগিতা বাড়াতে এবং সম্পর্ক উন্নয়নে এ বৈঠককে আরেকটি ‘মাইলফলক’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, যৌথ গবেষণা ও উন্নয়ন তহবিল গঠন, পর্যটন, পরিবেশ, প্রযুক্তি, বাণিজ্যসহ বিভিন্ন ইস্যুতে নাফতালি বেনেট ও শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের মধ্যে আলোচনা হয়েছে। ফিলিস্তিন ও ইসরাইলের সংঘর্ষ এবং ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে এতে কোনো মন্তব্য করা হয়নি।

নাফতালি বেনেট সংযুক্ত আরব আমিরাত ত্যাগের আগে একটি ভিডিও বিবৃতি দিয়েছেন। এ বিবৃতিতে তিনি জানান, আঞ্চলিক ইস্যুতে খোলামেলা, অর্থবহ, বিস্তারিত আলোচনা হয়েছে। ক্রাউন প্রিন্স ইসরাইলে যাওয়ার আমন্ত্রণ গ্রহণ করেছেন। তবে ঠিক কবে তিনি ইসরাইলে যাবেন, সেই বিষয়ে কিছু জানাননি বেনেট। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ