Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মন্দির হচ্ছে, তাহলে জামা মসজিদের এমন দৈন্য দশা কেন? প্রশ্ন ভারতের এমপি’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৫:০২ পিএম

বারাণসীতে ৮০০ কোটি রুপি ব্যয়ে নির্মিত কাশী বিশ্বনাথ করিডরের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ খাস দিল্লিতে তার সরকারের নাকের ডগায় থাকা জামা মসজিদের এমন দৈন্য দশা কেন?

এই প্রশ্ন তুলে সোমবার লোকসভায় প্রতিবাদ জানালেন বিএসপি সাংসদ দানিশ আলি। এ দিন লোকসভায় প্রশ্নোত্তরে দানিশ বলেন, ‘প্রতি বছর লক্ষাধিক পর্যটক দিল্লিতে এসে লালকেল্লা, জামা মসজিদ দেখতে যান। এই মসজিদ দেখতে আসেন বিভিন্ন রাষ্ট্রপ্রধানও। কিন্তু তা সত্ত্বেও তার নানা জায়গা রক্ষণাবেক্ষণের অভাবে ভেঙে পড়েছে।’

এই মসজিদের সংস্কারের দায়িত্ব নিতে কেন্দ্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দানিশ আলি। এর আগে গত জুন মাসে জামা মসজিদের শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারিও প্রধানমন্ত্রীকে চিঠি লিখে মসজিদের মেরামতিতে কেন্দ্রীয় সাহায্যের অনুরোধ জানিয়েছিলেন।

জবাবে সংস্কৃতিমন্ত্রী জি কিষেণ রেড্ডি জানান, ‘ওই মসজিদ দিল্লি সরকারের ওয়াকফ বোর্ডের অধীনে। যদি তা ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বা আইএসআই-এর আওতায় থাকত, তা হলে সরকার সরাসরি এর মেরামতি করতে পারত। তবে এ ক্ষেত্রে দিল্লি সরকার সাহায্য চাইলে, কেন্দ্র অবশ্যই ভেবে দেখবে।’ সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ