Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাবেক প্রতিমন্ত্রী মুরাদের বিরুদ্ধে জাইমার নানার বাড়ি সিলেটে মামলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ২:৫৪ পিএম | আপডেট : ৩:০২ পিএম, ১২ ডিসেম্বর, ২০২১

সাবেক প্রধানমন্ত্রী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নাতনি জাইমা রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপির বিরুদ্ধেডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে সিলেটে। আজ (রোববার) দুপুরে সাইবার ট্রাইব্যুনালে এ মামলায় মুরাদসহ আসামি করা হয়েছে দু’জনকে। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সিলেটের সাংগঠনিক সম্পাদক এডভোকেট তানভীর আক্তার খান বাদী হয়ে দায়ের করেন এ মামলা। সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ টি এম ফয়েজ উদ্দিন মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বলেন অপর আসামি হচ্ছেন নাহিদ রেইনস। এই নাহিদের ফেসবুক পেইজ ‘নাহিদরেইন্স পিকচার্স’ থেকে নাহিদেরই উপস্থাপনায় গত ১ ডিসেম্বর লাইভে এসে জাইমা রহমানকে জড়িয়ে ‘কুরুচিপূর্ণ’ কথা বলেন ডা. মুরাদ। মামলার প্রসঙ্গে এ টি এম ফয়েজ বলেন, ‘সিলেট জেলা আইনজীবী সমিতির সদস্য তানভীর আক্তার খান বাদী হয়ে সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯, ৩১ ও ৩৫ ধারায় মামলা করেছেন। ৬০-৭০ জন আইনজীবীদের উপস্থিতিতে দায়ের করা হয়েছে মামলা। আদালত ২০০ ধারায় জবানবন্দি গ্রহণক্রমে আগামী ১৫ তারিখ আদেশ দেবেন মর্মে মামলা গ্রহণ করেছেন। আমরা আশা করছি, আদালত মামলাটি আমলে নিয়ে ওয়ারেন্ট ইস্যু করবেন তাদের বিরুদ্ধে। তিনি বলেন, মুরাদ হাসান বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্নভাবে কুরুচিপূর্ণ বক্তব্য রেখেছেন। ইতোমধ্যে তিনি সংবিধানে বিসমিল্লাহ থাকবে না, রাষ্ট্রধর্ম ইসলাম থাকবে না এরকম ন্যক্করজনক বক্তব্য রেখেছেন। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পরিবার, আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং আমাদের আগামী দিনের রাষ্ট্রনায়ক তারেক রহমানকে নিয়ে অনেক কুরুচিপূর্ণ বক্তব্য রেখেছেন। সর্বশেষ তারেক রহমানের কন্যা, যিনি ব্যারিস্টারি পড়ছেন লন্ডনে, বাংলাদেশের কোনো রাজনীতিতে সম্পৃক্ত হন নাই তিনি। কিন্তু দুঃখজনক হলেও সত্য, আজকে তাঁর (তারেকের) কন্যা সম্পর্কে যে ভাষায় বক্তব্য রেখেছেন (মুরাদ), সেটা প্রকাশ করতে লজ্জিত হচ্ছি আমরা নিজেরাই। আমরা মনে করি, এই কুলাঙ্গারকে গ্রেফতার করে অবিলম্বে আইনের আওতায় আনা উচিত। এজন্য সিলেটবাসীর পক্ষ থেকে ক্ষুব্ধ হয়ে মামলা দায়ের করেছি আমরা।’ বাদী এডভোকেট তানভীর আক্তার খান বলেন, ‘দায়িত্বশীল পদে থেকে মুরাদ হাসান যে কুরুচিপূর্ণ বক্তব্য রেখেছেন, তা পুরো নারী জাতির জন্য অবমাননাকর। এমন বক্তব্যে সংক্ষুব্ধ হয়ে আইনজীবী ওবায়দুর রহমান ফাহমির মাধ্যমে এই মামলা করেছি আমি। জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য এডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের কন্যার মেয়ে ‘জাইমা রহমান। সমগ্র সিলেটবাসী যে পরিবারকে নিয়ে গর্ব করি, সেই পরিবারের সন্তানকে সে (মুরাদ) যে ভাষায় কথা বলেছে, তা কোনো সভ্য সমাজে চিন্তা করা যায় না।’ তাকে মনে রাখা উচিত ছিল জাইমার নানার বাড়ি সিলেট। পবিত্র এ মাটির কোন সন্তানকে নিয়ে বাড়াবাড়ি করলে কারো পরিনতি ভালা হয় না।
প্রসঙ্গত, গেল সপ্তাহের রোববার এক নায়িকার সঙ্গে মুরাদ হাসানের অশ্লীল কথোপকথনের একটি অডিও ফাঁস হয়। এতে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়ে সরকার। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ দেন। গত মঙ্গলবার পদত্যাগ করেন মুরাদ। গত বৃহস্পতিবার রাতে কানাডার উদ্দেশ্যে ঢাকা ছাড়ের মুরাদ। কিন্তু কানাডার টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে ফিরিয়ে দেওয়া হয়। দেশটিতে ঢুকতে ব্যর্থ হয়ে বর্তমানে আরব আমিরাতের বিমানবন্দরে অবস্থান করছেন বলে একটি সূত্র জানিয়েছে তিনি। তাতে ব্যর্থ হলে দেশে ফিরতে পারেন ডা: মুরাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ