Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার বক্সিংয়ে আসছেন সউদী নারীরাও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১১:৩৮ পিএম

প্রথমবারের মতো নারীদের বক্সিং টুর্নামেন্টের আয়োজন করছে সউদী আরব। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে ‘ফাইট ক্লাব’ নামের একটি জিমে প্রশিক্ষণ নিচ্ছেন বেশ কয়েকজন নারী বক্সার। বার্তা সংস্থা রয়টার্স ও ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ফাইট ক্লাব জিমটির অবস্থান রাজধানী রিয়াদে। নারীদের বক্সিং টুর্নামেন্ট আয়োজনে বেজায় খুশি ক্লাবটির মালিক বান্দার আলেসাওয়ি। তার এই জিম থেকেই সাতজন অংশ নিয়েছেন টুর্নামেন্টে।

সউদী মেয়েরা যে আগে বক্সিং করতেন না, তা নয়। সারাহ আলশাহরানি নামের এক বক্সার জানান, তিনি চার বছর ধরে বক্সিং করেন। জিমের সুযোগ না থাকায় আগে প্রস্তুতিতে পাঞ্চিং ব্যাগের কাজ চালাতেন বালির বস্তায়।

ফাইট ক্লাবটি চালু হওয়ার পর অনেক মেয়েই বক্সিং শিখতে ও প্রশিক্ষণ নিতে যায় সেখানে। সেখানে আছে বিদেশি কোচ, রিং, সরঞ্জামসহ প্রতিযোগিতামূলক ম্যাচে লড়াই করার জন্য প্রয়োজনীয় প্রায় সব সুবিধাই।

সউদী বক্সিং ফেডারেশনে নিবন্ধিত অর্ধশত নারী বক্সার আছেন। সারাহ আলশাহরানি বলেন, সউদী মেয়েরা যে শক্তিমত্তায় কম যান না সেটিই প্রমাণ করে দেখাতে চান তারা।

এ বছরই প্রথমবারের মতো নারীদের জন্য জাতীয় পর্যায়ের বক্সিং চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছে সউদী আরবের বক্সিং ফেডারেশন। সউদী বক্সার ডোনা মোহাম্মদ আল-ঘামদি ২০১৮ সালে আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়নশিপ জয় করেন। তার পুনরাবৃত্তি ঘটানোর স্বপ্ন এখন এই বক্সারদের।

শুধু বক্সিং নয়, সউদী মেয়েরা চলতি বছর প্রথমবারের মতো জাতীয় ফুটবল টুর্নামেন্টেও অংশ নিয়েছে। রিয়াদ, জেদ্দাহ ও দাম্মাম শহরে গত মাসে ১৬টি দল এই প্রতিযোগিতায় লড়েছে। জাতীয় নারী ফুটবল দল গড়ে তুলতে নিয়োগ দেয়া হয়েছে জার্মান কোচ মনিকা স্টাবকে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ