Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমেরিকার তৈরি সমস্ত অস্ত্র ধ্বংসের নির্দেশ কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১১:১০ পিএম

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন তার দেশের সামরিক বাহিনীকে মার্কিন নির্মিত সমস্ত অস্ত্র ধ্বংস করার নির্দেশ দিয়েছেন। চীনের সাথে বিশেষ ঘনিষ্ঠতা ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে কম্বোডিয়ার ওপর গত বুধবার মার্কিন সরকার অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করার পর তিনি এই নির্দেশ দিলেন।

হুন সেন বলেন, সামরিক বাহিনীর সমস্ত ইউনিটকে আমি নির্দেশ দিয়েছি যে, কম্বোডিয়ার হাতে এ মুহূর্তে যত অস্ত্র ও সামরিক আইটেম আছে তা পর্যালোচনা করতে হবে, এর মধ্যে যদি মার্কিন নির্মিত কোনো অস্ত্র থাকে তবে তা গুদামজাত অথবা ধ্বংস করতে হবে। সামজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকে দেয়া এক পোস্টে তিনি এ ঘোষণা দিয়েছেন।

প্রধানমন্ত্রী হুন সেন আরো বলেন, দেশের ওপর মার্কিন অস্ত্র নিষেধাজ্ঞা- পরবর্তী প্রজন্মের যারা সরকারের নেতৃত্ব দেবে তাদের জন্য একটি সতর্কবার্তা। যদি তারা স্বাধীন প্রতিরক্ষা খাত পরিচালনা করতে চায় তাহলে তারা যেন মার্কিন অস্ত্র ব্যবহার না করে।

মার্কিন অস্ত্রের গুণগত মান নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, বহু দেশের কাছে মার্কিন অস্ত্র থাকার পরও যুদ্ধে হেরে গেছে। এ ক্ষেত্রে তিনি আফগানিস্তানের কথা উল্লেখ করেন। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ