Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের জন্য উইন্ডিজের তিন প্ল্যান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

গত সেপ্টেম্বরে পাকিস্তান সফরে গিয়েও কোনো ম্যাচ না খেলে নিরাপত্তাশঙ্কাকে কারণ দেখিয়ে ফিরে যায় নিউজিল্যান্ড, এরপর ইংল্যান্ডও তাদের সূচিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে থাকা পাকিস্তান সফরে না যাওয়ার ঘোষণা দেয়। এমনিতেই ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর গত দশকে নিজেদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদবঞ্চিত পাকিস্তানের মানুষ তখন হয়তো আবারও শঙ্কায় পড়ে গিয়েছিলেন। অবশেষে সাময়িক সেই ধাক্কা কাটিয়ে আবার নিজেদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে মনোযোগ দিতে পারছে পাকিস্তান!
শঙ্কাটি কেটেছে মূলত ওয়েস্ট ইন্ডিজের কারণে। তিন টি-টোয়েন্টি ও তিন ওয়ানডের সিরিজ খেলতে এরই মধ্যে পাকিস্তানে অবস্থান করছে ক্যারিবিয়ানরা। তবে যাওয়ার পর এখন আর অন্য কিছুতে নয়, ক্রিকেটেই মনোযোগ রাখছেন ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়-কোচরা। আর ক্রিকেটের প্রসঙ্গে ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স জানিয়ে দিলেন, পাকিস্তানের দুই মূল ব্যাটসম্যান বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ান এবং ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদিকে ঠেকানোর পরিকল্পনা এঁটে রেখেছেন তারা।
টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে বাদ পড়ার কয়েক মিনিট আগপর্যন্তও অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখিয়ে সবাইকে মুগ্ধ করেছে পাকিস্তান। এরপর বিশ্বকাপ শেষে বাংলাদেশে এসে তিন টি-টোয়েন্টি আর দুই টেস্টের সিরিজে স্বাগতিকদের ধবলধোলাই করে গেছে। বাবর আজমের দল কেমন ছন্দে আছে, তা নিশ্চয়ই আলাদা করে বলার দরকার পড়ে না!
আর পাকিস্তানের এমন চোখ-ধাঁধানো ফর্মে থাকার পেছনে এই দলে আলাদা করে কারও নাম বলতে গেলে ব্যাটিংয়ে অধিনায়ক বাবর আজম, উইকেটকিপার ও উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান আর বোলিংয়ে ফাস্ট বোলার শাহিন আফ্রিদির কথাই বলতে হবে। স্বাভাবিকভাবে তাঁদের জন্যই আলাদা ‘রণপরিকল্পনা’ এঁটে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। একটি নয়, তিন-তিনটি আলাদা পরিকল্পনা আছে উইন্ডিজের। সিমন্সের ভাষায় ‘এ, বি, সি’ পরিকল্পনা ঠিক করে রেখেছে ক্যারিবীয়রা।
আগামীকাল সফরের প্রথম টি-টোয়েন্টি খেলবে ওয়েস্ট ইন্ডিজ। তার আগে সিরিজ সামনে রেখে কাল ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সিমন্স বললেন, ‘শাহিন আফ্রিদি, বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে দমিয়ে রাখার পরিকল্পনা আমরা করে রেখেছি। শাহিন এই মুহ‚র্তের বিশ্বের অন্যতম সেরা বোলার। বাবর আর রিজওয়ান ইনিংসের উদ্বোধনে অসাধারণ খেলছে। ওদের জন্য আমরা প্ল্যান এ, বি, সি তৈরি করে রেখেছি।’
একে তো করোনার সময়, তার ওপর পাকিস্তানে নিরাপত্তাশঙ্কাকে কারণ দেখিয়ে নিউজিল্যান্ড-ইংল্যান্ডের সরে যাওয়ার পর সেখানে গেছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজটি নিয়ে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাই তাই করেছে পাকিস্তানের প্রশাসন। নিরাপত্তার আয়োজনে সন্তুষ্ট সিমন্স বললেন, ‘নিরাপত্তা নিয়ে আমরা সন্তুষ্ট, যেসব সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে, সেগুলোও দারুণ। অনেক দিন পর পাকিস্তানে এসে ভালো লাগছে। পাকিস্তানে আসা সব সময়ই আমার কাছে ভালো লাগার, কখনোই কোনো সমস্যায় পড়িনি। খেলোয়াড় হিসেবে যখন আসতাম, তখনকার চেয়ে এখন অবশ্য পরিস্থিতি ভিন্ন। কোভিড-১৯-এর কারণে এখন কোথাও যেতে পারছি না।’
তবে করোনা ও নিরাপত্তা নিয়ে খুব একটা ভাবছেন না বলেও জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কোচ, ‘সিরিজটা দারুণ হবে। আমাদের পুরো মনোযোগ শুধু ক্রিকেটকে ঘিরেই। পাকিস্তান সা¤প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে দারুণ ক্রিকেট খেলছে, ওয়ানডেতেও ওদের বিপক্ষে দারুণ লড়াইয়ের চেষ্টা করে যাব আমরা।’
তরুণ দল নিয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের জন্য পাকিস্তানের বিপক্ষে তাদেরই মাটিতে লড়াই করা দারুণ একটা চ্যালেঞ্জ হবে বলেও মনে হচ্ছে সিমন্সের, ‘আমাদের দলটা তরুণ খেলোয়াড়ে ভরা। শাহিনের বিপক্ষে ওরা কীভাবে খেলে, সেটি দেখতে চাই। পাকিস্তানে এসে পাকিস্তানের বিপক্ষে খেলা কঠিন এক চ্যালেঞ্জ। এই চাপ আমাদের খেলোয়াড়দের ভালো পরীক্ষা নেবে। এখানকার উইকেট স্বাগতিক দলকেই সুবিধা করে দেবে, তবে আমরাও আগে এই মাঠে কী হয়েছে না হয়েছে, সেসব ভুলে স্বাধীনচিত্তে খেলতে চাই।’
আগামীকাল থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচের পর ওয়ানডে সিরিজের তিন ম্যাচও করাচিতেই হবে। ওয়ানডে সিরিজটি আইসিসির ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে আয়োজিত সুপার লিগের অংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ