Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শতভাগ ম্যাচ ফি হারাল ইংল্যান্ড মাথা গরম করা হেডের জরিমানা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

ব্যাট হাতে নিজেকে মেলে ধরে রেকর্ড গড়া ইনিংস খেলা ট্রাভিস হেড মেজাজ হারিয়ে ভাঙলেন আইসিসির আচরণবিধি। অপ্রীতিকর ভাষা ব্যবহার করায় অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান গুনলেন জরিমানা। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে অ্যাশেজ সিরিজের ব্রিজবেন টেস্টে ১৫২ রানের ইনিংস খেলা হেডকে। ইংল্যান্ডের বিপক্ষে ৮৫ বলে সেঞ্চুরি করে তিনি গড়েন গ্যাবায় দ্রæততম শতরানের রেকর্ড। এই মাঠে একশ বলের আগে শতক ছিল না কারো।
এই ইনিংসের পথেই একটা পর্যায়ে মেজাজ হারিয়ে বসেন হেড। বৃহস্পতিবার অস্ট্রেলিয়া প্রথম ইনিংসের ৭৭তম ওভারে ঘটে এই কান্ড। বেন স্টোকসের বলে পরাস্ত হওয়ার পর অনুপযোগী ভাষা ব্যবহার করেন তিনি। আচরণবিধি ভাঙায় হেডের নামের পাশে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও। ২৪ মাসে যা তার প্রথম। ম্যাচ রেফারি কাছে নিজের ভুল স্বীকার করে নেন হেড। ফলে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি। তার দেড়শ ছাড়ানো ইনিংসের সুবাদে ইংল্যান্ডের বিপক্ষে বড় লিড পায় অস্ট্রেলিয়া। পরে সফরকারীদের অল্পতে গুটিয়ে দিয়ে ৯ উইকেটের দারুণ এক জয় তুলে নেয় তারা।
ম্যাচ হারের বিষাদ তো আছেই, সঙ্গে আর্থিক জরিমানা হয়েছে ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজবেন টেস্টে মন্থর ওভার রেটের কারণে ম্যাচ ফির শতভাগই হারিয়েছে দলটির সদস্যরা। গতকাল চারদিনে শেষ হওয়া এই ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যে পাঁচ ওভার কম করেছে ইংল্যান্ড। ফলে জরিমানার সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পাঁচ পয়েন্টও কাটা পড়েছে তাদের।
আইসিসির আচরণবিধি অনুযায়ী, প্রতি ওভারের ঘাটতির জন্য সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ হারে জরিমানা করা হয়। আর টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশন অনুসারে, প্রতি ওভার কমের জন্য কেটে নেওয়া হয় এক পয়েন্ট। ম্যাচ রেফারি ডেভিড বুনের আনা অভিযোগ মেনে নিয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট। ফলে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন পড়েনি। টেস্ট চ্যাম্পিয়নশিপে মন্থর ওভার রেটের জন্য সব মিলিয়ে ৭ পয়েন্ট হারিয়েছ ইংল্যান্ড। নয় পয়েন্ট নিয়ে দলটি আছে সাত নম্বরে।
অ্যাশেজে সিরিজে প্রথম টেস্টে স্বাগতিকদের বিপক্ষে ৯ উইকেটে হেরেছে ইংল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজে তারা পিছিয়ে ১-০ ব্যবধানে। আগামী বৃহস্পতিবার অ্যাডিলেইডে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ম্যাচটি হবে দিবা-রাত্রির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ