Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

২ পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : ভারত অধিকৃত কাশ্মীরের বান্দিপোরা জেলায় পুলিশের একটি দলের ওপর হামলা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এই হামলায় টহল দলের দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন। খবরে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যায় বান্দিপোরার গুলশান চকে এই হামলা হয়। পুলিশ জানিয়েছে, হামলায় গুরুতর আহত হয় দুই পুলিশ সদস্য। হাসপাতালে নেওয়ার পর তাদের মৃত ঘোষণা করা হয়। কাশ্মীর জোন পুলিশের এক টুইট বার্তায় বলা হয়েছে, ‘বান্দিপোরার গুলশান চক এলাকা পুলিশের ওপর গুলি চালায় সন্ত্রাসীরা। হামলার নিন্দা জানিয়ে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ টুইট বার্তায় নিহত পুলিশ সদস্যদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এনডিটিভি।


১৬ মুসল্লি হত্যা
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার একটি মসজিদে গুলি চালিয়ে ১৬ মুসল্লিকে হত্যা করেছে বন্দুকধারীরা। দেশটির নাইজার প্রদেশের বা’য়ারে গ্রামের একটি মসজিদে এ হামলা চালানো হয়। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, ওই দিন ফজরের নামাজের সময় মুসল্লিদের ওপর হঠাৎ গুলি চালানো শুরু করে হামলাকারীরা। হামলার সময় এক পথিক এগিয়ে আসলে তাকেও গুলি করে হত্যা করে মোটরসাইকেলে আসা হামলাকারীরা। উল্লেখ্য, নাইজেরিয়ার এই অঞ্চলে প্রায় অপহরণ ও হত্যাকান্ডের ঘটনা ঘটে। এই সপ্তাহের শুরুতে নাইজার প্রদেশে এক বাসে আগুন দিয়ে ৩০ যাত্রীকে পুড়িয়ে হত্যা করে বন্দুকধারীরা। এবিসি নিউজ, বিবিসি।


৬শ’ ফুট চিমনি
ইনকিলাব ডেস্ক : কয়লা বিদ্যুৎ প্রকল্প ইতিহাসের আনুষ্ঠানিক সমাপ্তি টানলো স্কটল্যান্ড। ৭০০ কেজি বিস্ফোরক ব্যবহার করে একটি পাওয়ার প্ল্যান্টের ৬০০ ফুট লম্বা সর্বশেষ চিমনি গুঁড়িয়ে দিয়ে পরিবেশ দূষণকারী এ প্রকল্পের সমাপ্তি টানা হয়। স্কটল্যান্ডের সর্বশেষ কয়লা বিদ্যুৎ প্রকল্পটি ২০১৬ সালেই বন্ধ হয়ে যায়। ওই চিমনি দেশটির সবচেয়ে বড় স্থায়ী কাঠামো ছিল। প্রজন্মের পর প্রজন্ম ধরে ওই চিমনিকে স্থানীয়রা ‘ল্যান্ডমার্ক’ হিসেবে মনে করতেন। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দেশটির ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন ৭০০ কেজি বিস্ফোরকের সাহায্যে চিমনিটি গুঁড়িয়ে দেওয়ার সূচনা করেন। বিবিসি।


টিকার ভয়ে
ইনকিলাব ডেস্ক : কোভিডের টিকা দিতে উপর্যুপরি অনুরোধ ও বলপ্রয়োগের দরুন গাছের মগডালে চড়ে বসেছেন ৩৩ বছর বয়সি যুবক গাউসুদ্দিন। ভারতের তেলেঙ্গানার সাঙ্গারেড্ডি জেলায় ঘটনাটি ঘটে। স্বাস্থ্যকর্মীরা ন্যালকাল মন্ডলের রেজিনথাল গ্রামে গাউসুদ্দিনের বাড়িতে পৌঁছলে তিনি ভ্যাকসিন নিতে অস্বীকার করেন। তার বাবা সরদার আলী এবং পরিবারের অন্য সদস্যরা তাকে টিকা নিতে রাজি করানোর চেষ্টা করেছিল। সে অনড়। কোনোভাবেই টিকা দিতে রাজি হচ্ছিল না। একপর্যায়ে স্থানীয়রা এ নিয়ে বলপ্রয়োগের চেষ্টা করলে সে চটজলদি গাছে উঠে যায়- একেবারে মগডালে। টিকাকর্মীরা চলে যাওয়ার পর তিনি গাছ থেকে নেমে আসেন। উমিদ ডটকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ