Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতিসংঘে গোলান মালভূমি ইস্যু ১৪৯ ভোটে প্রস্তাব পাস, বিপক্ষে আমেরিকা-ইসরাইল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১০:৫৩ পিএম

জাতিসংঘ সাধারণ পরিষদ গোলান মালভূমির ওপর সিরিয়ার মালিকানার প্রশ্নে আরো একটি প্রস্তাব পাস করেছে। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪৯ দেশ আর বিপক্ষে ভোট দিয়েছে শুধুমাত্র ইহুদিবাদী ইসরাইল এবং আমেরিকা। প্রস্তাবের বিষয়ে ভোট দেয়া থেকে বিরত ছিল ২৩টি দেশ।

গোলান মালভূমির ওপর ইহুদিবাদী ইসরাইল যে আইনগত অধিকার প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে তা এই প্রস্তাবের মাধ্যমে বিশ্ব সংস্থাটি সরাসরি নাকচ করে দিল। প্রস্তাবে ইহুদিবাদী ইসরাইলকে গোলান মালভূমিতে দখলদার শক্তি হিসেবে উল্লেখ করা হয়েছে।

১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে ইহুদিবাদী ইসরাইল সিরিয়ার গোলান মালভূমির কিছু অংশ দখল করে নিয়েছিল এবং পরে তা নিজের অংশ হিসেবে একীভূত করে নেয়ার ঘোষণা দেয়। কিন্তু বিশ্বের কোনো দেশ এই ঘোষণাকে স্বীকৃতি দেয় নি। ১৯৮১ সালের ১৭ ডিসেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ৪৯৭ নম্বর প্রস্তাব পাস হয় যাতে গোলান মালভূমির উপর ইসরাইলের কর্তৃত্বকে বাতিল বলে ঘোষণা করা হয়েছিল।

গতকাল জাতিসংঘ সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে, সিরিয়ার গোলান মালভূমির ওপর ইহুদিবাদী ইসরাইল কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে যাচ্ছে যা আন্তর্জাতিকভাবে অগ্রহণযোগ্য এবং এর নগরায়ন, জনসংখ্যা বা আইনগত মর্যাদার দিক দিয়ে কোনো কিছুই পরিবর্তন করা যাবে না।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Habibullah ১০ ডিসেম্বর, ২০২১, ১১:৫২ পিএম says : 0
    মার্কিন যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্তকে সমর্থন করবে না কারণ কুকুরের লেজ কখনই সোজা থাকে না। বানর কখনই ভুলবে না কিভাবে গাছে উঠতে হয় যতই বুড়ো হয়ে যাক না কেন
    Total Reply(0) Reply
  • Al Helal ১১ ডিসেম্বর, ২০২১, ৮:০৯ এএম says : 0
    এখন দেখতে হবে গোলান মালভূমি প্রসংগে ১৪৯ বনাম ২ = ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ