Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দূষণ-দখলে হুমকির মুখে করতোয়া

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দখল, দূষণ, অবৈধভাবে বালু উত্তোলন এবং প্রবাহহীনতার কারণে বগুড়া তথা উত্তর জনপদের প্রাচীন ঐতিহ্যবাহী নদী করতোয়া এখন মৃতপ্রায় সরু খালে পরিণত হয়েছে। করতোয়া নদীকে দখল ও দূষণমুক্ত করাসহ নাব্যতা ফিরিয়ে আনতে উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বগুড়া শাখা এবং বেলা নেটওয়ার্ক যৌথভাবে এক মানববন্ধন এর আয়োজন করেছে।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ হতে শুরু করে বগুড়ার শিবগঞ্জের গুজিয়া, মহাস্থান ব্রিজ, মাটিডালী, কালিবালা লোহার ব্রিজ, সাতমাথা, এসপি ব্রিজ, বেজোড়া ব্রিজ, শাহজাহানপুরের মাঝিরা, শেরপুরের গাড়িদহ এবং শেরপুর বাজার পর্যন্ত করতোয়া নদীর তীর ঘেঁষে ১২৩ কিলোমিটারব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

আজ বেলা ১১ টায় এই মানববন্ধন শুরু হয়ে দুপুর ১২ টায় ১ ঘণ্টার এই কর্মসূচি শেষ হবে বলে জানান বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক জিয়াউর রহমান। অপরদিকে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী তন্ময় স্যান্যাল এই মানববন্ধন কর্মসূচি সফল করতে সর্বস্তরের মানুষের সমর্থন ও সহযোগিতা কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুমকির মুখে করতোয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ