Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতা প্রয়োজন’

মালয়েশিয়ার সাথে এফটিএ স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০১ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মালয়েশিয়ার সাথে এফটিএ স্বাক্ষরের জন্য ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। মালয়েশিয়ার সাথে এফটিএ স্বাক্ষরের বিষয়ে আলোচনা অনেক দূর এগিয়ে আছে। এরই মধ্যে ভূটানের সাথে আমরা এফটিএ স্বাক্ষর করেছি। মালয়েশিয়া, ইন্দানেশিয়া, অষ্ট্রেলিয়াসহ বেশ কিছু দেশের সাথে এফটিএ বা পিটিএ স্বাক্ষরের জন্য আমরা অনেক কাজ করেছি, তা চলমান আছে। তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে এলডিসি গ্রাজুয়েশন করেছে। এখন উনড়বত বিশে^র সাথে প্রতিযোগিতা করে ব্যবসা-বাণিজ্যে এগিয়ে যেতে হবে। এ গ্রাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হবে।
গতকাল গুলশান ক্লাবে বাংলাদেশ মালয়েশিয়া চেম¦ার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির (বিএমসিসিআই) ২০ বছরপূর্তি উপলক্ষে ‘অপরচ্যুনিটিজ এন্ড চ্যালেঞ্জেস অফ এফটিএ ফর বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, এফটিএ বা পিটিএ স্বাক্ষরের ফলে আমাদের অর্থনীতির উপর চাপ পড়বে, তবে দীর্ঘমেয়াদি চিন্তা করলে এ কাজ আমাদের করতে হবে। বিভিনড়ব দেশের সাথে বাণিজ্য সুবিধা আদায় করতে এর বিকল্প নেই। এজন্য আমাদের দক্ষতা অর্জন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যবসায়ী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ