Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশি যাত্রীদের ফেরত পাঠালো পেট্রাপোল

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০৩ এএম

মেডিক্যাল ভিসা নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতে যাওয়া প্রায় ১২৫ জন বাংলাদেশী যাত্রীকে ফেরত দিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। ফলে চরম বিপাকে পড়েছে এসব যাত্রীরা।

ফেরত পাঠানো প্রত্যেক যাত্রীদের ভিসায় উল্লেখ ছিল ‘বাই এয়ার’ ভারতে প্রবেশের পর হরিদাসপুর ইমগ্রেশন তাদের প্রত্যেককে ফেরত পাঠায়। বিকেলে দিল্লী থেকে পাঠানো এক চিঠিতে বলা হয়, এখন থেকে ভিসায় ‘বাই এয়ার’ উল্লেখ থাকলে কাউকে স্থল পথে গ্রহণ করা হবে না। বিমানে অতিরিক্ত ভাড়া থাকায় তারা বেনাপোল ও হরিদাস (পেট্রাপোল) ইমিগ্রেশন দিয়ে ভারতে যাচ্ছিলেন। করোনাকালীন সময়ে বিমান বন্ধ থাকার পর থেকে বাই এয়ারের ভিসাধারীরা বেনাপোল স্থলপথে ভারতে যাওয়ার অনুমতি দিয়েছিল ভারত। উভয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের সিদ্ধান্তে ছাড়পত্র প্রদান করতেন। গতকাল বিকালে আকস্মিকভাবে ভারতগামী পাসপোর্ট যাত্রীদের আটকে দেয় পেট্রাপোল ইমিগ্রেশন।

সাতক্ষীরার দেবহাটা উপজেলার পারুলিয়া গ্রামের যাত্রী কামরুজ্জামান জানান, তার স্ত্রী সন্তানদের ভিসা পেট্রাপোল থাকায় তাদের ইমিগ্রেশন ছাড়পত্র দিয়েছে অথচ অনেক অনুরোধ করেও বাই এয়ার ভিসার কারণে তাকে যেতে দেয়া হয়নি।
বেনাপোলে ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ রাজু আহম্মেদ জানান, সারাদিনে আটকে থাকা এসব যাত্রীদের সন্ধ্যার পর বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

এ রিপোর্ট লেখা পর্য্যন্ত ভারতে আরো ৭০ জন যাত্রী অবস্থান করছেন। তাদের মধ্যে কতজন যাত্রী ফেরত আসবেন তা এ মুহুর্তে বলা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ