Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বসরায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ইরাকের সামরিক বাহিনী জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর বসরার কেন্দ্রস্থলে বিস্ফোরণে কমপক্ষে ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪ জন। মঙ্গলবার এক বিবৃতিতে ইরাকের সামরিক বাহিনী জানিয়েছে, বিস্ফোরক দ্রব্য লাগিয়ে রাখা একটি মোটরসাইকেল এই বিস্ফোরণের প্রধান কারণ। যা মুহ‚র্তেই বিস্ফোরিত হয়ে কালো ধোঁয়ার সৃষ্টি করে। মোটরসাইকেলের কাছে থাকা দুটি গাড়িতে আগুন লাগলে এই ৪ জনের মৃত্যু হয়। সিকিউরিটি মিডিয়া সেলের প্রধান সাদ মান এক বিবৃতিতে জানান, ফরেনসিক বিশেষজ্ঞ এবং
বিশেষ প্রযুক্তিগত দল এখনো দুর্ঘটনার প্রকৃতি নির্ধারণ করতে পারেনি। আল-জাজিরা।


রায় বহাল
ইনকিলাব ডেস্ক : হাইকোর্টের রায় বহাল রাখলেন মালয়েশিয়ার আপিল কোর্ট। ফলে মুক্তি পেলেন না মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। কয়েক শত কোটি ডলার দুর্নীতির অভিযোগে তাকে গত বছর অভিযুক্ত করে হাইকোর্ট। পাশাপাশি তার বিরুদ্ধে ১২ বছরের জেল ঘোষণা করা হয়। সেই রায়ই বুধবার বহাল রেখেছে মালয়েশিয়ার পালি কোর্ট। এতে বলা হয়, ২০১৮ সালের নির্বাচনে পরাজয়ের মাধ্যমে ক্ষমতার মেয়াদ শেষ হয় নাজিব রাজাকের। রাষ্ট্রীয় ১এমডিবি তহবিলের কমপক্ষে ৯৮ লাখ ৮০ হাজার ডলার এসআরসি ইন্টারন্যাশনালের মাধ্যমে নিজের ব্যক্তিগত ব্যাংক একাউন্টে স্থানান্তরের জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আল-জাজিরা।


সমকামী বিয়ে
ইনকিলাব ডেস্ক : সমকামী বিয়ের বৈধতা দেয়ার জন্য চিলির সংসদে একটি আইন পাস হয়েছে। এক দশকের দীর্ঘ আইনি লড়াইয়ের পর মঙ্গলবার কংগ্রেসে পাস হওয়া এ আইনটি রক্ষণশীল দক্ষিণ আমেরিকান দেশটির জন্য একটি মাইলফলক বলে মনে করছেন সমর্থনকারী অনেকেই। আইনটির ওপর ভোটের পর চিলির সামাজিক উন্নয়নমন্ত্রী কার্লা রুবিলার বলেন, আজ একটি ঐতিহাসিক দিন। কারণ আমাদের দেশ সমকামী বিবাহকে অনুমোদন দিয়েছে। ন্যায় বিচার ও সমতার দিক থেকে আমরা আরও এক ধাপ এগিয়ে গেলাম। ভালোবাসাকে স্বীকৃতি দেওয়া হলো বলেও জানান তিনি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ