Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কেলের স্থলাভিষিক্ত হলেন ওলাফ শোলজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ৭:১৬ পিএম

আজ দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী জার্মানির নবম চ্যান্সেলর হলেন ওলাফ শোলজ। অ্যাঙ্গেলা মার্কেলের ১৬ বছর মেয়াদি শাসনের পর ইউরোপিয়ান ইউনিয়নের সবচেয়ে জনবহুল এবং বৃহত্তর অর্থনীতির দেশের শাসনের ভার বর্তাল এবার তাঁর ওপর।
শোলজের সরকার জার্মানির আধুনিকীকরণ ও জলবায়ু পরিবর্তনের জন্য লড়াই করার উচ্চ আশা নিয়ে দপ্তর গ্রহণ করেছে। তবে করোনভাইরাস মহামারি এখনো দেশের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ বলেই বিবেচিত।
আইনপ্রণেতারা ৩৯৫-৩০৩ ভোট দিয়ে (এদের মধ্যে ছয়জন ভোট দেওয়্ াথেকে বিরত ছিলেন) শোলজকে নির্বাচিত করেন। এটি ছিল একটি স্বস্তিদায়ক সংখ্যাগরিষ্ঠতা। যদিও সংসদের ৭৩৬ আসনের নিম্নকক্ষে তার তিন-দলীয় জোট ৪১৬টি আসনের চেয়ে কম পায়।
জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার আনুষ্ঠানিকভাবে তাকে চ্যান্সেলর হিসেবে নিয়োগ দেওয়ার আগে শোলজ আইনপ্রণেতাদের সঙ্গে আনন্দিত 'ফিস্ট বাম্প' করেন। বুধবার সংসদের স্পিকারের পর শপথ নেওয়ার কথা তার। সূত্র : গণমাধ্যম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ