Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে জাতীয় কৃমি সপ্তাহ উদ্বোধন

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের উদ্যোগে নগরীর ৪১টি ওয়ার্ডে সপ্তাহব্যাপি ‘কৃমি নাশক ওষুধ সেবন করি কৃমিমুক্ত বাংলাদেশ গড়ি’ এ সেøাগানকে সামনে নিয়ে জাতীয় কৃমি সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। গতকাল (শনিবার) নগরীর মাদারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে জাতীয় কৃমি সপ্তাহ উদ্বোধন ও সুধি সমাবেশ অনুষ্ঠিত হয়। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম ৫ থেকে ১০ বছর বয়সী শিশুদের কৃমি নাশক ওষুধ খাইয়ে এ কর্মসূচির সূচনা করেন। সুধি সমাবেশে সভাপতিত্ব করেন ২৯ নং পশ্চিম মাদারবাড়ি ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাসিম ভূইয়া। আলোচনা করেন ডা. ইমাম হোসেন রানা, ডা. আশীষ কুমার মুখার্জী, ডা. তপন কুমার চক্রবর্তী, নুর মোহাম্মদ বাবুল, মাদারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মনোয়ারা সুলতানা লাভলী। অনুষ্ঠান পরিচালনা করেন ভ্যাকসিনেশন ইনচার্জ মো. আবু ছালেহ।
জাতীয় কৃমি সপ্তাহ উদ্বোধন ও সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় স্বাস্থ্য বিভাগের উদ্যোগে কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের অধীনে নগরীর প্রাথমিক বিদ্যালয়, রেজিস্টার প্রাথমিক বিদ্যালয়, ফোরকানিয়া মাদরাসা, কিন্ডার গার্টেন, মাধ্যমিক স্কুল সমূহে কৃমি নাশক ওষুধ খাওয়ানো হবে। আগামী ২৭ অক্টোবর পর্যন্ত এ কর্মসূচি চলবে। তিনি বলেন, প্রতি ৬ মাস অন্তর অন্তর কৃমি নাশক ওষুধ খাওয়ানো প্রয়োজন। কারণ কৃমি শিশুর মেধা বিকাশে ক্ষতি করে ও তারা রক্তচুষা। শিশু যা খায় সবই কৃমিরা খেয়ে শিশুর ক্ষতি সাধন করে। তিনি শিশুদের ভরা পেটে কৃমির ওষুধ সেবন করানোর পরামর্শ দেন। তিনি বলেন, স্বাস্থ্য মানুষের একটি মৌলিক অধিকার। শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় অভিভাবকদের আরও সচেতন হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে জাতীয় কৃমি সপ্তাহ উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ