Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনুসন্ধানী সাংবাদিকতার কোনো নিরাপত্তা নেই

সুজনের মতবিনিময় সভায় বক্তারা

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় পেশাদার অনুসন্ধানী সাংবাদিকতার ভূমিকা ও গুরুত্ব অপরিসীম উল্লেখ করে বক্তারা বলেছেন, গভীর অনুসন্ধান, বিশ্লেষণ, গবেষণা ও পর্যবেক্ষণের মধ্য দিয়ে জনস্বার্থে অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে দূর্নীতি কিংবা গুরুতর কোনো অনিয়মের ঘটনা প্রকাশ করা হয়। কিন্তু নির্মম হলেও সত্যি বর্তমানে অনুসন্ধানী সাংবাদিকতার কোনো নিরাপত্তা নেই। অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা থেকে উত্তরণ ঘটাতে হলে সাংবাদিকদের মধ্যে ঐক্যের বিকল্প নেই। সাংবাদিকদের পেশাদারিত্ব, অঙ্গিকার, সাহস, ধৈর্য্য ও কঠোর পরিশ্রম করার মানসিকতা অর্জন করতে হবে। সর্বোপরি সাংবাদিকদের রাজনৈতিক লেজুড়বৃত্তিতা থেকে বেরিয়ে আসতে হবে। কেননা এধরণের লেজুড়বৃত্তিতা অনুসন্ধানী সাংবাদিকতা তথা পেশাদার সাংবাদিকতার সুরক্ষার ক্ষেত্রে বড় অন্তরায়।

গতকাল রোববার বেলা ১২টায় কুমিল্লা টাউনহলের কনফারেন্স রুমে সুজন-সুশাসনের জন্য নাগরিক কুমিল্লা জেলা কমিটির আয়োজনে দি হ্যাঙ্গার প্রজেক্ট ও দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগীতায় স্থানীয় সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। সুজন কুমিল্লার সভাপতি আলহাজ শাহ মোহাম্মদ আলমগীর খানের সভাপতিত্বে মতবিনিয় সভায় উল্লেখিত বিষয়ের ওপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন, সুজনের কেন্দ্রিয় সমন্বয়কারি দিলীপ কুমার সরকার, কুমিল্লা জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম, বর্তমান সাধারণ সম্পাদক আবুল খায়ের টিটু, যুগ্ম সম্পাদক মেজবাউল হক রানা। মুক্ত আলোচনায় সাংবাদিকদের মধ্যে অংশ নেন ইয়াসমীন রীমা, সাদিক হোসেন মামুন, ওমর ফারুকী তাপস, মোতাহের হোসেন মাহবুব, শাহজাদা এমরান, মহিউদ্দিন মোল্লা। মতবিনিময় সভায় স্থানীয় পর্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতার অভিজ্ঞতা, অনুসন্ধানী সাংবাদিকতার ঝুঁকি, অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্র, সমস্যা ও করণীয় নিয়ে আলোচনা ও সুপারিশ তুলে ধরা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ