Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষপ্তি বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

হিমবাহে নিহত ৩
অস্ট্রিয়ার সালজবার্গ অঞ্চলে হিমবাহ ধসে কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। শনিবার অস্ট্রিয়া রেডক্রসের পক্ষ থেকে এমনটি বলা হয়েছে। রেডক্রসের মুখপাত্র অ্যান্টন শিলচার বার্তা সংস্থা এপিকে বলেন, শনিবার স্থানীয় সময় দুপুর ১টা ৪৫ মিনিটের পর লুঙ্গাউ জেলায় ভ‚পৃষ্ঠ থেকে প্রায় ৭ হাজার ৮০০ ফুট ওপরে দুর্ঘটনাটি ঘটে। স্থানীয় জরুরি সেবা বিভাগের কর্মকর্তা ক্রিস্টোফ উইডল বলেন, হিমবাহ ধসের পর আটজন বরফের ৪ দশমিক ৫ মিটার নিচে চাপা পড়েছিল। এদের মধ্যে দুজনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তৃতীয়জন হাসপাতালে নেওয়ার পর মারা গেছেন। এএফপি।


হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেট চীনকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তাইওয়ানে যদি বেইজিং কোন রকমের সামরিক আগ্রাসন চালায় তাহলে তাকে ভয়াবহ পরিণতি বরণ করতে হবে। তাইওয়ানে চীনা নেতারা সামরিক আগ্রাসন চালানোর পরিকল্পনা করছে উল্লেখ করে বলেন, আমরা আশা করি চীনের নেতারা বিষয়টি খুবই সতর্কতার সঙ্গে ভাববেন যাতে নতুন কোনো সঙ্কট তৈরি না হয়; আমি মনে করি সামরিক অভিযান চালালে বহু মানুষের জন্য ভয়াবহ পরিণতি অপেক্ষা করবে এবং এটি কারো স্বার্থ রক্ষা হবে না। শুক্রবার ‘রয়টার্স নেক্সট’ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এ মুহ‚র্তে চীন, আমেরিকা এবং রাশিয়ার মধ্যে অনেক বেশি সামরিক উত্তেজনা বিরাজ করছে। রয়টার্স।


৫ মিনিটে ১৪ বছর
দক্ষিণ কোরিয়ার কিম হিউং-জিন পরিচালিত ‘দ্য আঙ্কেল’ সিনেমাটি মাত্র পাঁচ মিনিট দেখেছিল ইয়াঙ্গান প্রদেশের হাইসান শহরের এলিমেন্টারি ও মিডল স্কুলের ১৪ বছরের এক শিক্ষার্থী। উত্তর কোরিয়ায় নিষিদ্ধ ওই সিনেমা দেখার অভিযোগে চলতি বছরের ৭ নভেম্বর ওই কিশোরকে গ্রেফতার করা হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ১৪ বছরের সশ্রম কারাদÐ দেওয়া হয়েছে। ওই ছাত্র মাত্র পাঁচ মিনিট সিনেমাটি দেখেছিল তবে সংশ্লিষ্ট একটি সূত্র দক্ষিণ কোরিয়ার অনলাইন সংবাদমাধ্যম ডেইলি এনকেকে নিশ্চিত করেছে। ডেইলি এনকে, ইন্ডিয়া টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ