Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

ভ্রমণ বিলম্বিত করতে
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)-এর সর্বশেষ ভ্রমণ নির্দেশিকায় পূর্ণাঙ্গ টিকা না নেওয়া অসুস্থ বা ঝুঁকিতে থাকা মানুষদের কোভিড হটস্পটগুলোতে ভ্রমণ বিলম্বিত করার পরামর্শ দিয়েছে। জাতিসংঘ সংস্থাটি ৬০ বছরোর্ধ্ব এবং যাদের হৃদরোগ, ক্যানসার ও ডায়বেটিসের রোগ রয়েছে তাদের ঝুঁকিপূর্ণ শ্রেণিতে অন্তর্ভুক্ত করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, ডবিøউএইচও’র আগে একটি বিবৃতিতে এই ভ্রমণ নির্দেশিকা সব বয়সের মানুষের জন্য বলে উল্লেখ করা হয়েছিল। তবে সংশোধিত বিবৃতিতে বলা হয়েছে, শুধু ঝুঁকিতে থাকা এবং পূর্ণাঙ্গ টিকা না নেওয়া মানুষদের ভ্রমণ বিলম্বিত বা পিছিয়ে দেওয়া উচিত। রয়টার্স।


ষাটোর্ধ্বদের জরিমানা
৬০-এর বেশি বয়সীদের করোনাভাইরাসের টিকা নেয়া বাধ্যতামূলক ঘোষণা করে জরিমানার পদক্ষেপ নিয়েছে গ্রিস সরকার। যারা টিকা নেবে না তাদেরকে ১০০ ইউরো (বাংলাদেশি ৯ হাজার ৭০৯ টাকা) জরিমানা গুনতে হবে। মঙ্গলবার এক ঘোষণায় জানিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস। বিশ্বজুড়ে করোনার উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ এড়াতে টিকা নেয়ায় জোর দিচ্ছে দেশটির সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জরিমানার অর্থ গ্রিসের স্বাস্থ্যখাতে যাবে। বিবিসি।

আজারবাইজানে নিহত ১৪
আজারবাইজানে মঙ্গলবার সামরিক হেলিকপ্টার দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এতে ১৪ জন প্রাণ হারিয়েছে বলে জানা গেছে। প্রশিক্ষণ ফ্লাইট চলাকালীন হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। আজারবাইজানের সীমান্ত রক্ষী বাহিনী ও প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে যৌথবিবৃতি বলা হয়েছে, রাষ্ট্রীয় সীমান্ত বাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ায় ১৪ জন নিহত হয়েছে ও দু’জন আহত হয়েছে। নিহতরা সবাই সামরিক কর্মী। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েব ও তার স্ত্রী মেখরিবান আলিয়েভা। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ