Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

রায় পেছালো
মিয়ানমারের ক্ষমতা দখলকারী জান্তা সরকার পরিচালিত একটি আদালত দেশটির নেত্রী অং সান সু চির রায় ঘোষণা পিছিয়ে দেওয়া হয়েছে। মঙ্গলবার ক্ষমতাচ্যুত এই নেত্রীর বিরুদ্ধে প্রথম রায় ঘোষণার কথা ছিলো। কিন্তু এদিন আগামী ৬ ডিসেম্বর রায় ঘোষণা হবে বলে জানায় আদালত। নোবেল বিজয়ী অং সান সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে উৎখাত করে গত ১ ফেব্রæয়ারি ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ওই সময় তাকে গ্রেফতার করে কারাগারে যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়। গত জুনে তার বিচার শুরু হয়। রয়টার্স।


ফের আটক
কারাগার থেকে পালিয়ে যাওয়া উত্তর কোরিয়ার এক পক্ষ ত্যাগকারীকে উত্তর-পূর্ব চীন থেকে ফের আটক করা হয়েছে। তীব্র ঠাÐায় প্রায় ৪০ দিন পালিয়ে বেড়ানোর পর তাকে আটক করেছে চীনা কর্তৃপক্ষ। চীনা কর্তৃপক্ষ ওই ব্যক্তিকে ৩৯ বছর বয়সী ঝু জিয়ানজিয়ান হিসেবে শনাক্ত করেছেন। দÐ পূরণের দুই বছর বাকি থাকা অবস্থায় কারাগার থেকে পালান তিনি। আদালতের নথি থেকে জানা যায়, উত্তর কোরিয়ায় খনি শ্রমিক হিসেবে কাজ করতেন ঝু জিয়ানজিয়ান। ২০১৩ সালে নদী সাঁতরে চীনের জিলিয়ান প্রদেশের তুমেন শহরে প্রবেশ করেন তিনি। সিএনএন।


ফের জরিমানা
মস্কোর একটি আদালত অ্যালফাবেট ইনকর্পোরেটেডের গুগলকে ফের ৩০ লাখ রুবল বা ৪০ হাজার ৪০০ ডলার জরিমানা করেছে। নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে না নেওয়ায় সোমবার এ জরিমানা করা হয়। তবে এ জরিমানাকে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানটির মধ্যে চলমান দ্ব›েদ্বর অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। সার্চ ইঞ্জিন ও ইউটিউব থেকে নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে ফেলতে বারবার ব্যর্থ হওয়ায় এ বছরের অক্টোবরে গুগলকে জরিমানা করার হুমকি দিয়েছিল রাশিয়া। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ