Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমি অপরাধ দমন আইন হচ্ছে: সংসদে ভূমিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ৪:৩৫ পিএম

ভূমিমন্ত্রী সাইফুজ্জমান চৌধুরী বলেছেন, ব্যক্তিগত জমি দখলমুক্ত রাখার প্রত্যেক নাগরিকের নিজ নিজ দায়িত্ব। তবে সময়োপযোগিতা ও জনগণের চাহিদা বিবেচনায় ভূমি মন্ত্রণালয় ‘ভূমি ব্যবহার আইন’ এবং ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও দমন আইন’ প্রণয়নের উদ্যোগ নিয়েছে। ওই আইনে জনগণের ভূমি রক্ষার বিষয়গুলো সমন্বয় করার চেষ্টা করা হবে।

রোববার (২৮ নভেম্বর) সরকারি দলের সংসদ সদস্য হাবিবর রহমানের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।

হাবিবর রহমান তার প্রশ্নে প্রবাসীদের জমিজমা ও বাড়িঘর নিরাপদ এবং দখলমুক্ত রাখতে ভূমি মন্ত্রণালয় থেকে বিশেষ পদক্ষেপ নেওয়া হবে কিনা জানতে চান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

এদিন একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী শাহাব উদ্দিন জানান, সামাজিক বনায়নের আওতায় সারাদেশে এক লাখ ৫১১ দশমিক ৭৮ হেক্টর উডলট ও ব্লক বাগান এবং ৭৪ হাজার ৭৬৫ দশমিক ৩৭ কি.মি স্ট্রিপ বাগান সৃষ্টি করা হয়েছে। ওই বনায়ন থেকে গত ২০১৯-২০ অর্থ বছর পর্যন্ত দুই লাখ ৫ হাজার ৬৩ জন উপকারভোগীকে ৩৯৯ কোটি ৭৮ লাখ ৪৪ হাজার ৬৯৫ কোটি লভ্যাংশ হিসেবে প্রদান করা হয়েছে। ওই কর্মসূচিতে সাত লাখ ১১ জন ৫৫৮ জন উপকারভোগী সম্পৃক্ত হয়েছেন।aa



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ