Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রাণ ফিরে পাচ্ছে মৃতপ্রায় শৈবাল প্রাচীর!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৭:৩৬ পিএম

বিশ্ব জুড়ে প্রকৃতি-পরিবেশের ক্ষতি হয়ে চলেছে বহুদিন ধরেই। সেই ক্ষতির বাইরে নয় অস্ট্রেলিয়ার গ্রেট বেরিয়ার রিফও। কিন্তু সম্প্রতি জীববিদ্যা বিশেষজ্ঞ ও পরিবেশবিজ্ঞানীদের মুখে হাসি ফুটেছে। সেখানে প্রবালেরা আবার প্রাণ ফিরে পেয়েছে, তারা শুক্রানু ও ডিম্বানু উৎপাদন করছে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে অবস্থিত এই গ্রেট বেরিয়ার রিফ। ২,৩০০ কিলোমিটার জুড়ে প্রসারিত এই এই এলাকায় ৩,০০০-এরও বেশি রিফ রয়েছে। প্রসঙ্গত, দেশবিদেশের বহু পর্যটক এখানে বেড়াতে আসেন। এখানকার এই কোরাল ইকোসিস্টেম ঘিরে এক ব্যাপক ট্যুরিজম গড়ে উঠেছে। হাজার হাজার মানুষের এখানে কর্মসংস্থান হয়। পরিবেশ দূষণের প্রভাবে প্রবালের জন্ম স্থগিত হয়ে পড়েছিল। উষ্ণ প্রবাহের জেরে তারা বিবর্ণ হয়ে পড়ছিল। প্রবালের ইকোলজিক্যাল ফাংশন বন্ধ হয়ে গিয়েছিল। তবে এখন তা আবার সজাগ হয়েছে। ১৮ মাসের পরে এই কোরাল রিফে আবার প্রাণের স্পন্দন পাওয়া গিয়েছে।

অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ ফাউন্ডেশন জানায়, বংশবৃদ্ধির জন্য প্রতিটি প্রবালগুচ্ছকে একই প্রজাতির আরেকটি প্রবালগুচ্ছ খুঁজে পেতে হয়। তাই একই সময়ে প্রবালের মধ্যে এই শুক্রাণু ও ডিম্বাণু ছাড়ার ঘটনা ঘটে। সাধারণত অক্টোবর থেকে নভেম্বরে এই ঘটনা ঘটে। তবে তা অনেক সময় তাপমাত্রা ও পানির স্রোতের ওপর নির্ভর করে।

অস্ট্রেলিয়ান মেরিন বায়োলজিস্ট গ্যারেথ ফিলিপসের মতে, এর চেয়ে আনন্দের খবর আর কী হতে পারে! কুইন্সল্যান্ডের জেমস কুক ইউনিভার্সিটি এ বিষয়ে একটি সমীক্ষা পেশ করেছে। সেখানে তারা জানিয়েছে, ১৯৯৮ সাল থেকেই ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে এই রিফ। অবস্থা এতদূর খারাপ হয়ে গিয়েছিল যে, প্রায় ৯৮ শতাংশ প্রবাল নষ্ট হতে বসেছিল। ১০১৬, ২০১৭, ২০২০ সালে সব চেয়ে বেশি ক্ষতি হয়েছিল।

শুধু যে তাপপ্রবাহ তা নয়, সাইক্লোনের জন্যও প্রবালপ্রাচীরের বিপুল ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে অন্য সামুদ্রিক প্রাণীর জন্যও। এক ধরনের স্টারফিশ প্রবাল খেয়ে নেয়। আসলে গত জুনেই এই প্রবাল প্রাচীরকে ‘বিপন্ন’ তালিকাভুক্ত করা কথা বলেছিল ইউনেসকো। কিন্তু তারপর এই পটবদল খুবই আশাব্যঞ্জক। সূত্র: ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ