Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অনলাইন ঘৃণা ঠেকাতে প্রাথমিক সাফল্য এসেছে: জাসিন্ডা আর্ডার্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৭:১৮ পিএম

২০১৯ সালে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনায় ৫১ জন প্রাণ হারিয়েছিলেন। হামলাকারী ঘটনাটি ফেসবুকে সরাসরি প্রচারও করছিলেন। ভবিষ্যতে এমন ঘটনা ঠেকাতে সেই সময় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখ্যোঁ ‘ক্রাইস্টচার্চ কল’ এক বৈশ্বিক কর্মসূচি শুরু করেছিলেন।

এই কর্মসূচির উদ্দেশ্য ছিল অনলাইনে ঘৃণা ছড়ানো বন্ধ করা। ৫০টির বেশি দেশ, আন্তর্জাতিক সংস্থা ও ফেসবুক, গুগল, টুইটার ও ফেসবুকের মতো প্রযুক্তি কোম্পানিগুলো এই কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছে। এ বিষয়ে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন শুক্রবার বলেন, ক্রাইস্টচার্চ কলের প্রথম লক্ষ্য সফল হয়েছে। ক্রাইস্টচার্চের মতো ঘটনার সরাসরি সম্প্রচার দ্রুত মুছে ফেলতে বিভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে দিনরাত ২৪ ঘণ্টার নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা গেছে।

‘এই ব্যবস্থা পরীক্ষা করার মতো বাস্তবে অনেক ঘটনা ঘটেছে এবং সেগুলো কার্যকরভাবে ঠেকানো গেছে,’ রয়টার্সকে বলেন তিনি। আর্ডার্ন বলেন, ‘আমরা আগের চেয়ে আরো কার্যকরভাবে কাজ করতে পারছি বলে আমি বিশ্বাস করি।’ এই কর্মসূচিকে এগিয়ে নিতে চান তিনি। আর্ডার্ন বলেন, পরের ধাপ হচ্ছে প্রতিরোধে মনোযোগ দেয়া। মানুষ কীভাবে অনলাইনে ঘৃণাপূর্ণ ও সন্ত্রাসবাদে আগ্রহী করে তোলা কন্টেন্ট পাচ্ছে, সেটা দেখতে হবে।

‘অনলাইন প্ল্যাটফর্মগুলো যেন মৌলবাদ ছড়ানোর জায়গা হয়ে না ওঠে সেটা নিশ্চিত করতে আমরা সবাই ভূমিকা রাখতে পারি,’ বলেন তিনি। এ ব্যাপারে প্রযুক্তি কোম্পানি ও বিশ্ব নেতৃবৃন্দকে ‘আরো অনেককিছু’ করতে হবে বলে মন্তব্য করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ