Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোনরকমের বিলম্ব ছাড়াই আমেরিকাকে পরমাণু সমঝোতার শর্ত লংঘন বন্ধ করতে হবে: ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৪:৩৬ পিএম

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএই-তে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা গায়েবি বলেছেন, কোনো রকমের বিলম্ব এবং পূর্বশর্ত ছাড়াই আমেরিকাকে পরমাণু সমঝোতার সমস্ত নিয়ম কানুন লঙ্ঘন করা বন্ধ করতে হবে। তিনি বলেন, পরমাণু সমঝোতা ইস্যুতে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে তা অবসান করতে হলে জরুরিভিত্তিতে আমেরিকার পক্ষ থেকে এই পদক্ষেপ নিতে হবে।

গতকাল (বৃহস্পতিবার) আইএইএ'র বোর্ড অফ গভর্নর্সের বৈঠকে দেয়া বক্তৃতায় রেজা গায়েবি এসব কথা বলেন। তিনি বলেন, পরমাণু সংশ্লিষ্ট অচলাবস্থা সৃষ্টির মূল কারণ এবং বর্তমান পরিস্থিতি কারণ ইরানি প্রতিনিধিদল ব্যাখ্যা করেছে। তিনি বলেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা সম্পূর্ণ ও কার্যকরভাবে প্রত্যাহারের ওপরই নির্ভর করছে আলোচনার সফলতা। তবে পরামাণু সমঝোতার যেসব অংশ বাস্তবায়ন করা যায় নি তার মূল কারণ হচ্ছে আমেরিকার পক্ষ থেকে পরমাণু সমঝোতা লঙ্ঘন।

আমেরিকা অন্যায়ভাবে পরমাণু সমঝোতা লঙ্ঘন এবং ইরানের ওপর অবৈধ একতরফা নিষেধাজ্ঞা আরোপ করার পরেও তাদের এই পদক্ষেপের নিন্দা জানাতে ব্যর্থ হাওয়ায় রেজা গায়েবি ইউরোপীয় দেশগুলোর সমালোচনা করেন।

ইরানের এ প্রতিনিধি বলেন, পরমাণু সমঝোতাকে কেন্দ্র করে যত সমস্যা সৃষ্টি হয়েছে তার জন্য মূল দায়ী বিষয় হচ্ছে সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ। পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলেও ইউরোপীয় তিন দেশ তাতে টিকে রয়েছে তবে মার্কিন নেতিবাচক পদক্ষেপের বিরুদ্ধে তারা কার্যকর কোনো কথা বলে নি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ