Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়া প্রতারণা করেছে: ফরাসী পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ৫:২৮ পিএম

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ-ইভ লে দ্রিয়ান অস্ট্রেলিয়া এবং এইউকেইউএস চুক্তির বিষয়ে অস্ট্রেলিয়ার সমালোচনা করে বলেছেন যে, ফ্রান্স ‘প্রতারিত’ অনুভব করেছে। ইন্দোনেশিয়ায় সেন্টার ফর স্ট্র্যাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর এক আলোচনায় তাকে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি এ মন্তব্য করেন।

এই চুক্তির ফলে ফরাসি নৌ বাহিনীর সাথে ৯ হাজার কোটি ডলারের চুক্তি ছিন্ন করার প্রেক্ষিতে অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে পরমাণু চালিত সাবমেরিন অধিগ্রহণ করবে। দ্রিয়ান বলেন, ‘আমরা ভেবেছিলাম আমাদের একটি ভালো শিল্প অংশীদারিত্ব ছিল, এটি চলমান ছিল এবং আমিই এটি স্বাক্ষর করেছিলাম। এবং এটি এক সেকেন্ডের মধ্যে হুট করে শেষ হয়ে গেল। এটা ঠিক নয়।’

তিনি বলেন, ‘যদিও অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো ন্যাটো জোটের অংশ ছিল না, ঐতিহাসিকভাবে ফ্রান্স ও অস্ট্রেলিয়া মিত্র ছিল। এবং (অস্ট্রেলিয়া) সামরিক বিষয়ে, কৌশলগত বিষয়ে আমাদের আড়ালে কাজ করেছে। তারা এ বিষয়ে আমাদের কিছু জানায়নি এবং আমরা সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি জেনেছি।’

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন যে, ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার মধ্যে পরিস্থিতি একটি ‘বিশ্বাসের সংকট’ যা যুক্তরাষ্ট্রের সাথে সম্পূর্ণ বিপরীত। এর আগে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফরাসী প্রতিপক্ষ ইমানুয়েল ম্যাখ্যোঁর কাছে স্বীকার করেছিলেন যে, অস্ট্রেলিয়ার এই সমস্যাটি সমাধান করতে আনাড়িপনা দেখিয়েছে। দ্রিয়ান বলেন, ‘যুক্তি প্রদর্শনের পর এবং ইউরোপীয় প্রতিরক্ষা ও প্রশান্ত মহাসাগরে উপস্থিতির প্রতিশ্রুতি দেওয়ার পর এটি ফ্রান্স যুক্তরাষ্ট্রের সাথে আস্থার অবস্থানে ফিরে এসেছে। কিন্তু তিনি এইউকেইউএস জোটের সমালোচনা করে বলেছেন যে, এটি চীনের বিরুদ্ধে ‘সংঘাতের অনুভ‚তি’ একটি চাপিয়ে দিয়েছে।

দ্রিয়ান বললেন, ‘এখানে বিভাজনের বাইরেও, ভন্ডামির রেশ রয়েছে, যা আমাদের নয়। এই কারণে নয় যে, আমরা চীনের সামরিক সক্ষমতার একটি অত্যন্ত গুরুতর বৃদ্ধি সম্পর্কে অজ্ঞাত, বরং এই কারণে যে, আমি বিশ্বাস করি, এই ঝুঁকি এবং হুমকির প্রতিক্রিয়া জানানোর সর্বোত্তম উপায় হল একটি বিকল্প মডেল বিশ্বকে দেওয়া। ফ্রান্স বহু-পাক্ষিক পদ্ধতির পক্ষে। তিনি বলেনি, ‘আপনি যখন চীনের কথা শোনেন, তারা বহুপক্ষীয়তার পক্ষে, তবে এটি বহুপক্ষীয়তার একমুখী রূপ।’ সূত্র: নাইন নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ