Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

পরমাণু বোমা হামলার জন্য রিহার্সেল দিয়েছে আমেরিকা: অভিযোগ রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ৯:৫৫ এএম

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকা আলাদা দুটি দিক থেকে পরমাণু বোমা হামলা চালানোর জন্য চলতি মাসে রিহার্সেল দিয়েছে। তিনি অভিযোগ করেন, এই রিহার্সেল চালাতে গিয়ে মার্কিন বোমারু বিমান রুশ সীমান্তের ২০ কিলোমিটারের কাছে চলে গিয়েছিল।

ইউক্রেন নিয়ে যখন আমেরিকা ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে তখন মস্কো এই অভিযোগ করল। মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেনের ওপর রাশিয়া হামলা করার পরিকল্পনা করছে। তবে রাশিয়া মার্কিন এই ব্ক্তব্যকে মিথ্যা বলে নাকচ করে দিয়েছে।

এ বিপরীতে মস্কো অভিযোগ করে আসছে- আমেরিকা, ন্যাটো সামরিক জোট ও ইউক্রেন উসকানিমূলক আচরণ করে আসছে। ইউক্রেনের কাছে মার্কিন সরকার ও তার পাশ্চিমা মিত্ররা যেসব অস্ত্র সরবরাহ করেছে তারও সমালোচনা করছে রাশিয়া। এছাড়া, তুরস্কে তৈরি স্ট্রাইক ড্রোন দিয়ে রুশ সমর্থিত গেরিলা গোষ্ঠীর ওপর হামলার ঘটনাও ভালো চোখে দেখছে না মস্কো। পাশাপাশি ন্যাটো জোট রুশ সীমান্তের কাছাকাছি যেসব সামরিক মহড়া চালাচ্ছে তাকেও মস্কো আগ্রাসী তৎপরতা হিসেবে দেখছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, তার দেশের সীমান্তের কাছে মার্কিন কৌশলগত বোমারু বিমানের তৎপরতা বেড়ে গেছে। শুধু চলতি মাসেই মার্কিন এসব বিমান রুশ সীমান্তের কাছ দিয়ে ৩০ তার বার উড়েছে। গত বছরে একই সময়ের চেয়ে এটি আড়াইগুণ বৃদ্ধি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ