Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

গরীবের আইনজীবী বাসেত মজুমদারদের এদেশে বড় বেশি প্রয়োজন

আইন পেশায় ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি বাহার

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুমিল্লা সদর আসনের এমপি হাজী আকম বাহাউদ্দিন বাহার বলেছেন, গরীবের আইনজীবী হিসেবে খ্যাত আবদুল বাসেত মজুমদার আজকের সময়ে এক অনুকরণীয় দৃষ্টান্ত। আইন পেশায় এমন মানুষ খুঁজে পাওয়া বড়ই কঠিন। যে মানুষটি আইন পেশায় ৫০ বছর ধরে গরীব ও সাধারণ বিচারপ্রার্থীদের জন্য কাজ করে যাচ্ছেন। তার প্রয়োজনীয়তাকে কোনভাবেই অস্বীকার করা যাবে না। আইনাঙ্গনে তিনি যা দিয়েছেন তার ঋণ কোনদিন শোধ করা যাবে না। আগামী প্রজন্মের জন্য, গরীব মানুষের আইনি সেবা দেয়ার জন্য এদেশে বাসেত মজুমদারদের বড় বেশি প্রয়োজন। তিনি জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের পরীক্ষিত সৈনিক। যিনি এ পেশায় থেকে মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। তার আদর্শ, সততাকে অনুসরণ করলে আগামী দিনে তরুণ ও নবীন আইনজীবীদের মধ্য থেকে একেকজন বাসেত মজুমদার সৃষ্টি হবে।   
বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান দেশবরেণ্য সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারের আইন পেশায় ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি বাহার এসব কথা বলেন। গত বুধবার কুমিল্লা জজ কোর্টের বার মিলনায়তনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের আয়োজনে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা বারের সাবেক সভাপতি জহিরুল ইসলাম সেলিম। অনুষ্ঠানে ঢাকা থেকে আগত আইনজীবীদের মধ্যে সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বশির আহমেদ, সহ-সাধারণ সম্পাদক শেখ সিরাজুল ইসলাম, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক আবু তাহের, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক লাকী বেগম, বঙ্গবন্ধু যুব আইনজীবী পরিষদের সভাপতি গোলাম মোস্তফা তারা, সাধারণ সম্পাদক নুরুল আমিন। অ্যাডভোকেট সৈয়দ নুরুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে কুমিল্লার আইনজীবী নেতৃবৃন্দের মধ্যে কুমিল্লা জেলা পিপি  মোস্তাফিজুর রহমান লিটন, কুমিল্লা বারের সাবেক সাধারণ সম্পাদক আবুল হাশেম খান, সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি গোপাল চন্দ্র ভৌমিক, এপিপি আনিসুর রহমান মিঠু ও তরুণ আইনজীবী নাজমুল বারী চৌধুরী বক্তব্য রাখেন।  
প্রধান অতিথির বক্তব্যে এমপি বাহার আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় একুশ সালের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের যে কাজ শুরু হয়েছে ইতিহাস ঐতিহ্যের জেলা কুমিল্লার সর্বস্তরের মানুষ জননেত্রী শেখ হাসিনার পক্ষে ঐক্যবদ্ধ। একুশ সালের ডিজিটাল বাংলাদেশ ৪১ সালে হবে বিশ্বের উন্নয়নশীল রাষ্ট্রের একটি। কুমিল্লাকে একটি অগ্রসর জেলা উল্লেখ করে তিনি বলেন, কুমিল্লা বিভাগ বাস্তবায়ন হবে এবং নোয়াখালি আমাদের সাথেই থাকবে। আইনজীবীদের উদ্দেশে এমপি বাহার বলেন, চিহ্নিত চাঁদাবাজ, সন্ত্রাসী, অস্ত্রবাজ, এবং জঙ্গিদের পক্ষে জামিনের জন্য অবস্থান নেবেন না। তারা দেশ ও জাতির শত্রু। তাদের প্রতিহত করতে হবে।
সংবর্ধনা অনুষ্ঠানে আইনজীবীদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত বাসেত মজুমদার তার বক্তব্যে বলেন, ৫০ বছর আইন পেশায় জড়িত। আইনজীবী হিসেবে এটাকে শুধু ব্যবসা নয়, আইন পেশাকে সেবা হিসেবে কাজ করেছি। তাইতো আজ সবার ভালোবাসা আমাকে যেনো আরও কর্ম-উদ্যমী করে তুলেছে। আমি মনে করি আইনজীবীরা এ সমাজের প্রতিচ্ছবি। মানুষের কল্যাণে কাজ করলে দুনিয়া ও পরকালে শান্তি মিলবেই। বাসেত মজুমদার বলেন, আইনজীবীদের অধিকার প্রতিষ্ঠা করেছি। এটাই তো আমার শান্তি। জীবনের প্রথম যে মক্কেল পেয়েছিলাম, তাকে আজও দেখি, তার উত্তরাধিকারকে পাই। এটাই আমার আনন্দ। আর এ আনন্দকে সাথী করে বাকি জীবন আইন পেশায় থেকে সবাইকে সহযোগিতা করতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গরীবের আইনজীবী বাসেত মজুমদারদের এদেশে বড় বেশি প্রয়োজন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ