Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা

তাজরীন ট্রাজেডির নয় বছর পূর্তি

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

ঢাকার সাভারের আশুলিয়ায় তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের নয় বছর পূর্তিতে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন শ্রমিক সংগঠন ও হতাহতের স্বজনরা। গতকাল বুধবার পুড়ে যাওয়া কারখানাটির মূল ফটকে শ্রদ্ধা নিবেদন করেন নিহতদের স্বজন, আহত শ্রমিক ও টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট ও জি-স্কপসহ বিভিন্ন শ্রমিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে নিহতদের রুহের মাগফিরাত কামনা ও নীরবতা পালন করা হয়।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তপন সাহা বলেন, আজ তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডের নয় বছর পূর্তি হলো। ওই দিন ১১৪ জন শ্রমিক নিহত হয়। আহত হয় অনেকে। এখনও ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেয়নি সরকার ও বিজিএমইএসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থার রিপোর্ট ও তদন্তে তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডে মালিক দোষী সাব্যস্ত হয়েছে। তারপরও সেই বিচার এত দিনেও পায়নি ক্ষতিগ্রস্তরা। নতুন করে আজকের এই দিনে আমরা আবারো ক্ষতিপূরণ ও পুনর্বাসনসহ মালিক দেলোয়ারের বিচার বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি কামনা করছি।

সংগঠনটির আশুলিয়া কমিটির সভাপতি ইউসুফ শেখ বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর আগুন লাগার পর কারখানা কর্তৃপক্ষ গেটে তালা লাগিয়ে শতাধিক শ্রমিককে পুড়িয়ে হত্যা করে। এ ঘটনার নয় বছর পার হলেও দোষীদের শাস্তি নিশ্চিত করা যায়নি। গত বছর জাতীয় প্রেসক্লাবের সামনে তাজরীনের অর্ধশত শ্রমিক দাবি আদায়ে অনশন করলেও সংশ্লিষ্টরা কর্ণপাত করেনি। তিনি অবিলম্বে তাজরীনের ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ নিশ্চিত ও পুড়ে যাওয়া ভবনটি সংস্কার করে শ্রমিকদের পুনর্বাসনের দাবি জানান।

গামেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (জি-স্কপ) কেন্দ্রীয় নেতা নাইমুল হাসান জুয়েল বলেন, তাজরীনে অগ্নিকাণ্ডের নয় বছর পার হলেও আজও পর্যন্ত শ্রমিক হত্যার বিচার হয় নাই। তাজরীনের মালিক দেলোয়ার এখনও বহাল তবিয়তে রয়েছে। অথচ নিহত-আহত শ্রমিক পরিবার নিদারুন কষ্টে দিনাতিপাত করছে। আইএলও কনভেনশন অনুযায়ী আজীবন আয়ের ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানান তিনি।
প্রসঙ্গত; ২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরে অবস্থিত তাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ডে প্রাণ হারান ১১৪ জন শ্রমিক। আহত হন আরও প্রায় দুই শতাধিক শ্রমিক। তবে ঘটনার পর নয় বছর ধরেই নিশ্চিন্তপুরে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে মানবেতর জীবনযাপন করছেন ক্ষতিগ্রস্তরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাজরীন ট্রাজেডি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ