Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ক্লাব কি বোমা মেরে উড়িয়ে দেবে’ মুসলিম ক্রিকেটার জাহিদকে জিজ্ঞেস করে তার সতীর্থরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ৪:৫৮ পিএম
ইংলিশ কাউন্টি দল এসেক্স ক্রিকেট ক্লাবে শিকার হওয়া বর্ণবাদের আরেকটি গুরুতর অভিযোগ তুলেছেন বাংলাদেশী বংশোদ্ভুত ক্রিকেটার জাহিদ আহমেদ। তিনি দাবী করেছেন তাকে জিজ্ঞাসা করা হয়েছিল ‘বোমা মেরে ক্লাব উড়িয়ে দেবে না কি’। 
 
বর্তমানে ৩৫ বছর বয়সী জাহিদ তৃতীয় ক্রিকেটার যিনি বর্ণবাদের স্বীকার হওয়ার বিষয়টি নিয়ে সামনে এসেছেন। 
 
পেসার জাহিদ যিনি ২০০৫ সাল থেকে শুরু করে ২০০৯ সাল পর্যন্ত ৭টি প্রথম বিভাগের ম্যাচ খেলেছেন, তিনি বর্ণনা করেছেন, ‘এসেক্স ক্রিকেট ক্লাব ছিল শেতাঙ্গদের দুনিয়া, যেখানে বাদামী চামড়ার ক্রিকেটাররা ছিল যেন বহিরাগত লোক।’
 
জাহিদ জানিয়েছেন তাকে শুধু তার বর্ণ নিয়ে না, ধর্ম নিয়েও কটুক্তি করা হয়েছে।
 
 এ বিষয়ে ক্রিকেটার ম্যাগাজিনকে জাহিদ বলেন, ‘আমি, তিনজন খেলোয়াড় ও একজন কোচ একসঙ্গে একদিন ড্রেসিং রুমে ছিলাম। এদের মধ্যে একজন ছিল আমার চেয়ে বয়সে ছোট। কিন্তু সে বুঝেছিল মুসলিমদের কটাক্ষ করে সে দলের সঙ্গে ভালোই মানিয়ে নিতে পারবে। আর তাই সে "তুমি কি আমাদের উপর বোমা মারবে’ এ সমস্ত কথা বলে যাচ্ছিল। সেখানে উপস্থিত বাকি তিন খেলোয়াড় ও কোচ এটি নিয়ে মজা পেয়ে হাসতে থাকে। আর তাকে অসাধারণ মানুষ হিসেবে ধরে।"
 
‘আমি সব সময় ভয় পেতাম তারা কি নিয়ে আসে। আমি প্রতিবাদ করতে চেয়েছিলাম।’
 
’আমি তবুও নিজেকে মানিয়ে নিতে চেয়েছিলাম। কিন্তু একটা সময় আসত ড্রেসিং রুমের সবাই এক হয়ে আমাকে নিয়ে হাসি-তামাশা করত।’
 
"ব্যপারটি সাধারণত এমন ছিল, ’তুমি মুসলিম, তুমি জঙ্গি'। একজন সিনিয়র খেলোয়াড় ছিল যে আমাকে সবজি চিবানো ব্যক্তি বলে কটুক্তি করত। সুত্র : দি সান।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ