Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

‘দূষিত ১০ শহরের ৯টিই ভারতের’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ৭:৫০ পিএম

পৃথিবীর শীর্ষ ১০০ দূষিত শহরের তালিকা নিয়ে সংবাদ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। দেখা গেছে, শতকের মধ্যে ৯৪টি শহরই ভারত, পাকিস্তান ও চীনের। আবার শীর্ষ ১০ দূষিত শহরের মধ্যে নয়টিই ভারতের। সোমবার (২২ নভেম্বর) এসব জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়, দূষণের শীর্ষে রয়েছে চীনের হোটান শহর, বাকি নয়টি ভারতের। এগুলো হচ্ছে, গাজিয়াবাদ, বুলন্দশহর, বিশরাক জালালপুর, ভিওয়াদি, নইদা, গ্রেটার নইদা, কানপুর, লখনৌ এবং দিল্লি। এয়ার কোয়ালিটি ট্র্যাকার ব্যবহার করে এ তালিকা করা হয়েছে।
২০১৯ সালে ভারতে বায়ুদূষণের কারণে ১৬ লাখের বেশি মানুষ মারা গেছে। ২০টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে পনেরটি ভারতের, বেশিরভাগই উত্তরে। খড় পোড়ানোর কারণে শরৎ এবং শীতকালে এ অঞ্চলে দূষণ বাড়ে।
বিশ্ব ব্যাংকের তথ্য অনুসারে, ২০১৩ সালে দূষণের কারণে ভারতের উৎপাদনক্ষমতা ৮ দশমিক ৫ শতাংশ কমেছে। ২০৩০ সালের মধ্যে গ্রিন হাউজ গ্যাস নির্গমনের পরিসংখ্যান ৩৩ থেকে ৩৫ শতাংশের মধ্যে কমিয়ে আনায় প্রতিশ্রুতিবদ্ধ ভারত।
২০১৯ সালেও বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ৭টিই ছিল ভারতে। সবচেয়ে দূষিত শহর গুরুগ্রাম। গ্রিনপিসে প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গেছে, ২০১৮ সালে দূষিত শহরের তালিকায় সবার উপরে রয়েছে গুরুগ্রাম। শীর্ষ পাঁচে আরও তিনটি ভারতীয় শহর ছাড়াও রয়েছে পাকিস্তানের ফয়সালাবাদ। দূষিত শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টিই ভারতের। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ