Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪৩ তম বিশ্ববিদ্যালয় দিবস পালন করল ইবির জিয়া পরিষদ

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ৪:০৯ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ৪৩ তম বিশ্ববিদ্যালয় দিবস পালন করেছে বিশ্ববিদ্যালয় শাখা জিয়া পরিষদের নেতাকর্মীরা । দিবসটি উপলক্ষে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তরে পুষ্পস্তবক অর্পণ এবং দোয়া ও মোনাজাত করেন তারা।

জানা গেছে , দিবসটি উপলক্ষে ইবি শাখার জিয়া পরিষদের নেতাকর্মীরা অনুষদ ভবন থেকে র‌্যালী বের করেন। র‌্যালীটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষ ভিত্তি প্রস্তরে এসে মিলিত হয়। সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন এবং দোয়া ও আলোচনা সভা অনুঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন জিয়া পরিষদের সভাপতি প্রফেসর ড. তোজাম্মেল হোসেন। পরবর্তী দোয়া বিশ্ববিদ্যালয়ের সার্বিক কল্যাণ ও বিএনপির সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে মোনাজাত করেন আরবী ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর ড. আব্দুল মালে। এ সময় উপস্থিত ছিলেন জিয়া পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. ইদ্রীস আলী, প্রফেসর ড. নজীবুল ইসলাম, প্রফেসর ড. আলী নূর, প্রফেসর ড. মনজুরুল হক, প্রফেসর ড. রাশেদুজ্জামান, প্রফেসর ড. গফুর গাজী, প্রফেসর ড. রফিকুল ইসলাম সহ দলের অন্যন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দাক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। স্বাধীন বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম সরকারী বিশ্ববিদ্যালয় এটি। ১৯৭৯ সালের ২২শে নভেম্বর কুষ্টিয়া-ঝিনাইদহ জেলার মধ্যবর্তী স্থান শান্তিডাঙ্গা-দুলালপুরে বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। ১৯৮৫-৮৬ শিক্ষাবর্ষ থেকে ৪টি বিভাগে ৮জন শিক্ষক ও ৩০০ শিক্ষার্থী নিয়ে শুরু হয় একাডেমিক কার্যক্রম। নানা প্রতিকূলতা পেরিয়ে সোমবার প্রতিষ্ঠার ৪৩ বছরে পা রাখলো ১৭৫ একরের এ বিদ্যাপীঠ।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৮টি অনুষদের অধীন রয়েছে ৩৪টি বিভাগ। রয়েছে ৩৯০ জন শিক্ষক ও ১৫ হাজার ৩৮৪ জন শিক্ষার্থী এবং ৭৯১ জন কর্মকর্তা-কর্মচারী। বর্তমানে প্রায় অর্ধশত বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন এখানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ