Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীই ফের পুনর্বহাল হচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ৭:৫৯ পিএম

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককেই পুনর্বহাল করতে যাচ্ছে সেনাবাহিনী। বিবিসি রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
মধ্যবর্তী সরকারকে উৎখাত করে গত ২৫ অক্টোবর ক্ষমতা গ্রহণ করে সুদানের সেনাবাহিনী। এরপর প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক ও আরও কিছু শীর্ষ নেতাকে গ্রেপ্তার বা গৃহবন্দী এবং মন্ত্রিসভা বাতিল করা হয়।
এ নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে কমপক্ষে ৪০ জন মানুষ নিহত হন। এই অস্থিরতা নিরসনে স্থানীয় সময় শনিবার রাতে এক চুক্তিতে হামদককে পুনর্বহাল করার সিদ্ধান্ত নেওয়া হয়। রোববার এই চুক্তি অনুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হবে বলে সুদানের উম্মা পার্টির প্রধান ফাদলাল্লাহ বুরমা নাসির নিশ্চিত করেছেন।
রক্তক্ষয়ী সংঘাত এড়াতে হামদক চুক্তির শর্তে রাজি হয়েছেন বলে তার ঘনিষ্ঠ একজনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।
চুক্তির মধ্যস্থতাকারীদের মধ্যে রয়েছেন শিক্ষাবিদ, সাংবাদিক এবং রাজনীতিবিদরা। তারা চুক্তির শর্তগুলো তুলে ধরে একটি বিবৃতি প্রকাশ করেছেন।
বিবৃতিতে হামদককে পুনর্বহাল এবং আটক মন্ত্রিসভার সদস্যদের মুক্তির ঘোষণা দিয়ে বলা হয়েছে, এর মাধ্যমে সুদানের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হবে।
দীর্ঘ বিক্ষোভের পর ২০১৯ সালে তিন দশকের শাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর সুদানে ‘সার্বভৌম কাউন্সিল’ নামের একটি মধ্যবর্তী সরকার গঠিত হয়। সেনাবাহিনী ও রাজনীতিবিদদের নিয়ে গঠিত কাউন্সিলটির অধীনে ২০২৩ সালে দেশটির জাতীয় নির্বাচন হওয়ার কথা। কিন্তু তার আগে অভ্যুত্থান করে সেনাবাহিনী। অভ্যুত্থানের পর অন্তত ৪০ জন নিহত হয়েছে। সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ