Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৬৯ কোটি টাকায় বিক্রি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল একটি মূল কপি ৪ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩৬৯ কোটি টাকারও বেশি। কোনো ঐতিহাসিক নথি-দলিলের এতো বিপুল দামে বিক্রি হওয়াটা একটি বিশ্ব রেকর্ড। স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন সংবিধানের বিরল এই অনুলিপিটি বিক্রি হয়।
নথিটি নিলামে তোলে যুক্তরাজ্যের বহুজাতিক মার্কিন চারুকলা প্রতিষ্ঠান সোথেবিজ। তারা জানিয়েছে, স্বাধীনতা অর্জনের পর যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার ইন্ডিপেন্ডেন্স হলে ইউএস চার্টার বা মার্কিন সনদ স্বাক্ষর করা হয়। ১৭৮৭ সালের ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতাদের স্বাক্ষরিত সনদের মধ্যে বর্তমানে প্রাপ্য ১১টি কপির মধ্যে এটি একটি। যুক্তরাষ্ট্রের জাতির জনক জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্রাংকলিন এবং জেমস ম্যাডিসনসহ দেশটির প্রতিষ্ঠাতারা এই সনদে স্বাক্ষর করেছিলেন। পরের বছর অর্থাৎ ১৭৮৮ সালে এটি অনুমোদন করা হয়। বিরল ঐতিহাসিক এই নথিটির ভাগ্যবান ক্রেতার নাম অবশ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি। সোথেবিজ বলছে, ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীদের একটি দল নিলামে এই নথি কেনার জন্য ৪ কোটি মার্কিন ডলার পর্যন্ত দর দিয়েছিল। কিন্তু এরপরও তারা সেটি কিনতে ব্যর্থ হয় এবং বিক্রয় কমিশনসহ যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল মূল এই কপিটি ৪ কোটি ৩২ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ