Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তিন কোটি ডলারের ছবি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিদা কাহলোর আঁকা একটি ছবি নিলামে রেকর্ড তিন কোটি ৪৯ লাখ ডলারে বিক্রি হয়েছে। নিলামকারী প্রতিষ্ঠান সথেবিজের নিউ ইয়র্কের নিলাম ঘর মঙ্গলবার এটি বিক্রি করে। কাহলোর এই ছবিটি যে দামে বিক্রি হল, তা নিলামে বিক্রি হওয়া লাতিন আমেরিকার কোনো শিল্পকর্মের সর্বোচ্চ দাম।
এর আগে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া শিল্পকর্মটি ছিল দিয়েগো রিভেরার, যার সঙ্গে কাহলোর দেড় দশকের দীর্ঘ ও অস্থির সম্পর্ক ছিল। রিভেরার শিল্পকর্মটি ২০১৮ সালে ৯০ লাখ ৭৬ হাজার ডলারে বিক্রি হয়েছিল। কাহলোর আঁকা ছবি ‘দিয়েগো ওয়াই ইয়ো’ তার শেষদিককার স্ব-প্রতিকৃতিগুলোর একটি। ছবিতে অশ্রুসিক্ত কাহলোর কপালে রিভেরার প্রতিকৃতি দেখা যাচ্ছে, যার কপালের মাঝেও কিছু একটা আঁকা রয়েছে। মঙ্গলবারের নিলামে সথেবিজ এই ছবির বর্ণনায় বলেছে, ‘ছবিটি নিলামে আসা কাহলোর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর একটি।’ এদুয়ার্দো এফ কোসান্তিনি নামের এক ক্রেতা ছবিটি কিনে নিয়েছেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। কোসান্তিনি আর্জেন্টিনায় একটি জাদুঘর প্রতিষ্ঠা করেছেন। কাহলোর এই ছবিটি ১৯৯০ সালে এক নিলামে ১৪ লাখ ডলারে বিক্রি হয়েছিল। বিশ শতকের অন্যতম সেরা চিত্রশিল্পী হিসেবে বিবেচিত কাহলো তার স্ব-প্রতিকৃতিগলোতে কষ্ট ও বিচ্ছিন্নতার প্রতিফলন ফুটিয়ে তোলার জন্য খ্যাত। ১৯০৭ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত বেঁচে থাকা এই শিল্পী তার আঁকা ছবির মাধ্যমে বিশ্বব্যাপী আদিবাসী মেক্সিকান সংস্কৃতির প্রচারে ব্যাপক ভূমিকা রেখেছেন। শৈশবে পোলিও আক্রান্ত এবং পরে একটি বাস দুর্ঘটনায় গুরুতর আহত হওয়া এই নারীর ছবিতে তার সঙ্গে তার শরীরের বেদনাদায়ক সম্পর্কও উঠে এসেছে। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ