Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কুষ্টিয়া সুগার মিলে পাইলট প্রকল্প

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

আখের টেকসই জাত উদ্ভাবন ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর তত্বাবধানে চাষিদের প্রশিক্ষণের মাধ্যমে দেশে আখের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। গত বুধবার দুপুরে কুষ্টিয়ার চেঁচুয়ায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর অডিটোরিয়ামেঅনুষ্ঠিত জাতীয় পর্যায়ের এক কর্মশালায় এ উদ্যোগের কথা জানান শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। তিনি বলেন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো তাদের চাষিদের আধুনিক ও তথ্যপ্রযুক্তি নির্ভর কলাকৌশলের মাধ্যমে সাফল্য লাভ করেছে। এবার তাদের পদ্ধতি অবলম্বন করে আখ চাষিদের প্রশিক্ষণ দেয়া হবে।

এ ব্যাপারে চলতি বছর কুষ্টিয়া সুগার মিলে একটি পাইলট প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই উদ্যোগ সফল হলে দেশে অধিক চিনি আহরণযোগ্য উন্নতজাতের আখ চাষ বাড়বে। এতে একদিকে যেমন চালু চিনিকলগুলোতে উৎপাদন অব্যাহত থাকবে। অন্যদিকে উৎপাদন স্থগিত হয়ে যাওয়া চিনিকলগুলো চালু করা সম্ভব হবে। এ সময় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু, সুগারক্রপ রিসার্স ইনস্টিটিউটের মহাপরিচালক আমজাদ হোসেন, কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামসহ দেশের বিভিন্ন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুষ্টিয়া সুগার মিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ