Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ। এবারের প্রতিপাদ্য ‘ক্রেডিট ইউনিয়ন : বিশ্বাসযোগ্য স্বকীয়তার অনন্য’।
ক্রেডিট ইউনিয়ন আন্দোলনের ইতিহাস ও অর্জনকে বিশ্ববাসীর কাছে তুলে ধরাই ক্রেডিট ইউনিয়ন দিবস উদযাপনের লক্ষ্য। এছাড়া, দিনটি পালনের মাধ্যমে এ আন্দোলনকে বেগবান করতে যারা নিয়োজিত ছিলেন তাদের সম্মান জানানো, ক্রেডিট ইউনিয়নে কর্মরত পরিশ্রমী ব্যক্তিদের শ্রমের স্বীকৃতি ও সদস্যদের অবদান মূল্যায়ন করা অন্যতম উদ্দেশ্য। আর চূড়ান্ত লক্ষ্য হলো, বিশ্ব ও সাধারণ মানুষের উন্নয়নে ক্রেডিট ইউনিয়নগুলোর ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও ক্রেডিট ইউনিয়নের কর্মকা-ে সদস্যদের সম্পৃক্ত করার সুযোগ সৃষ্টি করা।
১৯৪৮ থেকে আমেরিকায় জাতীয়ভাবে এবং ১৯৬৪ হতে বিশ্বব্যাপী প্রতি বছর অক্টোবর মাসের তৃতীয় বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত হয়ে আসছে। ক্রেডিট ইউনিয়নের বিশ্ব সংগঠন ওয়ার্ল্ড কাউন্সিল অব ক্রেডিট ইউনিয়ন (উকু) আন্দোলনের সার্বিক অবস্থা ও প্রেক্ষাপট বিশ্লেষণ করে প্রতি বছর মূল সুর বা প্রতিপাদ্য নির্ধারণ করে। প্রতিপাদ্য বিষয় অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশের ক্রেডিট ইউনিয়ন আন্দোলনে সম্পৃক্ত কোটি কোটি সাধারণ সদস্য, নেতৃবৃন্দ ও ক্রেডিট ইউনিয়নে কর্মরত পেশাজীবীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সহকারে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করে।
বাংলাদেশসহ বিশ্বের ১০৮টি দেশের ৬০ হাজারের বেশি ক্রেডিট ইউনিয়নের প্রায় ২২ কোটি ২৭ লাখের বেশি সদস্য দিবসটি নানা কর্মসূচির মাধ্যমে উদযাপন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ