Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

এফ-৩৫ বিধ্বস্ত

ইনকিলাব ডেস্ক : বিমানবাহক এইচএমএস কুইন এলিজাবেথ থেকে উড্ডয়নকালে ব্রিটিশ যুদ্ধবিমান এফ-৩৫ ভূমধ্যসাগরে বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় বুধবার সকালে যুক্তরাজ্যের সেনাবাহিনীর আধুনিক যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে। ওই যুদ্ধ বিমানের পাইলট বের হতে পেরেছেন এবং নিরাপদে শিপে পৌঁছতে পেরেছেন। জানা গেছে, রুটিন ফ্লাইট চলাকালে দুর্ঘটনাটি ঘটেছে। এফ-৩৫ যুদ্ধবিমানটি ছিল একক ইঞ্জিনের। বিমানটি যুক্তরাষ্ট্রের তৈরি করা। এসব যুদ্ধবিমান তৈরিতে একেকটির পেছনে খরচ
হয়েছে ১১৫ মিলিয়ন মার্কিন ডলার। সিএনএন।


বুরকিনায় নিহত ৫৩
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি স্বর্ণ খনির পাশে অবস্থিত সেনা চেকপোস্টে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ জনে। এর মধ্যে ৪৯ জন মিলিটারি পুলিশ এবং বাকী চারজন সাধারণ নাগরিক বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। চলতি সপ্তাহের শুরুতে দেশটির উত্তরাঞ্চলে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। ভয়াবহ এই হামলায় প্রাথমিক ভাবে ২০ জন নিহতের কথা জানানো হয়েছিল। দেশের উত্তরাঞ্চলীয় ইনাতা স্বর্ণখনির কাছে মিলিটারি পুলিশের একটি চেকপোস্টে হামলা চালায় দুর্বৃত্তরা। এতে হামলায় ৫৩ জন নিহত হয়েছেন। আল-জাজিরা।


দায় স্বীকার আইএসের
ইনকিলাব ডেস্ক : উগান্ডার রাজধানী কাম্পালায় জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে আইএস। মঙ্গলবারের ওই বিস্ফোরণে তিন আত্মঘাতীসহ অন্তত ছয় জন নিহত এবং ৩৩ জন আহত হয়েছে। পার্লামেন্ট ভবনের কাছে একটি এবং পুলিশ সদর দফতরের কাছে অপর বিস্ফোরণটি ঘটানো হয়। পরে আইএসের বার্তা সংস্থা আমাক-এর টেলিগ্রাম চ্যানেলে এর দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠীটি। দায় স্বীকারের আগে উগান্ডা পুলিশের পক্ষ থেকেও আইএসের সাথে সম্পর্কিত একটি গোষ্ঠীকে ওই হামলার জন্য দায়ী করা হয়। আরও হামলার আশঙ্কায় দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আনাদোলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ