Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান ও তালেবান ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনকারী: যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ৭:২৫ পিএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের জন্য পাকিস্তানকে একটি বিশেষ উদ্বেগের দেশ (সিপিসি) হিসাবে পুনর্নির্ধারণ করেছেন এবং তালেবানকে বিশেষ উদ্বেগের সত্তা হিসাবে পুনরায় আখ্যা দিয়েছেন।

ট্রাম্প প্রশাসন প্রথম ২০১৮ সালের ডিসেম্বরে পাকিস্তানকে এই তালিকায় রেখেছিল এবং ২০২০ সালেও তা অপরিবর্তিত রেখেছিল। চলতি বছরের জানুয়ারিতে ক্ষমতায় আসা বাইডেন প্রশাসন সেই তালিকায় রাশিয়াকে যুক্ত করে এবং সুদানকে বাদ দেয়। এই দুই পরিবর্তন ছাড়া সিপিসি’র পুরানো তালিকাটি অপরিবর্তিত রাখা হয়।

সেক্রেটারি ব্লিঙ্কেন তার কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলেন, ‘ধর্মীয় স্বাধীনতার পদ্ধতিগত, চলমান, (এবং) গুরুতর লঙ্ঘনের’ সাথে জড়িত বা সহ্য করার অভিযোগে দেশগুলোকে এই বিভাগে তালিকাভুক্ত করা হয়েছে।’ তিনি বলেন, ‘আমি বার্মা, চীন, ইরিত্রিয়া, ইরান, ডিপিআরকে, পাকিস্তান, রাশিয়া, সউদী আরব, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তানকে ধর্মীয় স্বাধীনতার নিয়মতান্ত্রিক, চলমান এবং গুরুতর লঙ্ঘনের সাথে জড়িত বা সহ্য করার জন্য বিশেষ উদ্বেগের দেশ হিসাবে মনোনীত করছি।’

ব্লিঙ্কেন যোগ করেন, ‘আমি আলজেরিয়া, কমোরোস, কিউবা এবং নিকারাগুয়াকে ধর্মীয় স্বাধীনতার গুরুতর লঙ্ঘনের সাথে জড়িত বা সহ্য করা সরকারগুলোকে একটি বিশেষ ওয়াচ লিস্টে রেখেছি।’ তিনিআল-শাবাব, বোকো হারাম, হায়াত তাহরির আল-শাম, হুথি, আইএসআইএস, আইএসআইএস-গ্রেটার সাহারা, আইএসআইএস-পশ্চিম আফ্রিকা, জামাত নাসর আল-ইসলাম ওয়াল-মুসলিম এবং তালেবানকে বিশেষ উদ্বেগের সংস্থা হিসাবে মনোনীত করেছেন।

প্রতি বছর মার্কিন সেক্রেটারি অফ স্টেট সরকার এবং অ-রাষ্ট্রীয় ব্যক্তিদের চিহ্নিত করে এই তালিকা প্রণয়ন করেন। ‘আমরা সমস্ত সরকারকে তাদের আইন ও অনুশীলনের ত্রুটিগুলো প্রতিকার করতে এবং অপব্যবহারের জন্য দায়ীদের জন্য জবাবদিহিতা প্রচার করতে চাপ দিতে থাকব,’ ব্লিঙ্কেন বলেছেন। সূত্র: ডন।



 

Show all comments
  • jack ali ১৮ নভেম্বর, ২০২১, ৯:৩৯ পিএম says : 0
    All these barbarian American they forcefully accept their Law [Democracy is a Hierocracy]... O'Allah wipe these criminals from Your Domain. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ