Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিজবুল্লাহকে আর্থিক সহায়তার দায়ে কুয়েতে আটক ১৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ৭:০৩ পিএম

লেবাননের প্রভাবশালী শিয়াগোষ্ঠী হিজবুল্লাহকে অর্থায়নের অভিযোগে ১৮ সন্দেহভাজনকে আটক করেছে কুয়েতের কৌঁসুলিরা। আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দেশটির আল-কাবাস ও আল-রাই পত্রিকার বরাতে রয়টার্স এমন খবর দিয়েছে।
আল-কাবাস বলছে, আটকদের বিরুদ্ধে যে হেজবুল্লায় অর্থায়নের যে অভিযোগ এসেছে- তা ২১ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কুয়েতের আইনশৃঙ্খলা বাহিনীকে। যতদিন তদন্ত শেষ না হয়, ততদিন কারাগারে থাকতে হবে এই ১৮ জনকে।
২০১৬ সালে লেবাননের প্রধান রাজনৈতিক দল এবং শিয়াপন্থী মুসলিমদের অন্যতম বৈশ্বিক সংগঠন হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করেছে কুয়েত।
লেবাননের অভ্যন্তরীণ রাজনীতিতে শিয়াপন্থী হেজবুল্লাহর প্রভাব বাড়তে থাকায় মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলো লেবাননের বিষয়ে দিন দিন বিরূপ হয়ে উঠছে। ফলে, মধ্যপ্রাচ্যসহ আন্তর্জাতিক রাজনীতিতে এক প্রকার কূটনৈতিক সমস্যায় পড়েছে দেশটি।
মাস খানেক আগে ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনীর অভিযানের সমালোচনা করেছিলেন লেবাননের তথ্য মন্ত্রী জর্জ কোরদাহি। তার সমালোচনার পরপরই সউদী আরব, কুয়েত ও বাহরাইন একযোগে নিজ নিজ দেশ থেকে লেবাননের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে, পাশাপাশি ওই দেশে নিযুক্ত নিজেদের দূত ফিরিয়ে আনে।
পরবর্তীতে সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়- কেবল মন্ত্রীর সমালোচনার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে- এমন নয়; বরং এটি ছিল লেবাননের অভ্যন্তরীণ রাজনীতিতে ইরান সমর্থিত হেজবুল্লাহর ‘আধিপত্যের’ প্রতিবাদ।
এ ঘটনায় ইরানকে অভিযুক্ত করে কুয়েত, কিন্তু ইরান যাবতীয় অভিযোগ অস্বীকার করে। তারপর থেকেই ইরান ও ইরান সমর্থিত আন্তর্জাতিক দল ও গোষ্ঠীসমূহের বিষয়ে বিরূপ হয়ে ওঠে দেশটি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ