Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের শিরোপা ধরে রাখার মিশনের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১১:০৪ পিএম
যুবাদের বিশ্বকাপের নতুন আসরের সময় সূচি প্রকাশ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। আগামী বছরের ১৪ জানুয়ারী ১৪ জানুয়ারী পর্দা উঠবে ছোটদের বিশ্বকাপের। শেষ হবে ৫ ফেব্রুয়ারী। মোট ১৬টি দেশ 
 
এ প্রতিযোগিতার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা জিতে নেয় বাংলাদেশ।
 
শিরোপা ধরে রাখার মিশনে বাংলাদেশ খেলবে গ্রুপ এ-তে। আর গ্রুপে যুবারা মোকাবেলা করবে ইংল্যান্ড, কানাডা ও সংযুক্ত আরব আমিরাতের। 
 
গ্রুপ বি-তে গতবারের রানার্সআপ ভারতের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও প্রথমবারের মতো এ টুর্নামেন্ট খেলতে আসা উগান্ডা। গ্রুপ সি-তে খেলবে পাকিস্তান, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও পাপুয়া নিউগিনি। অপরদিকে গ্রুপ ডি-তে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড। 
 
১৬টি দলের ৪৮ ম্যাচের এ টুর্নামেন্ট প্রথমবারের মতো হচ্ছে ওয়েস্ট ইন্ডিজে। ক্যারিবীয় চারটি দেশ মিলিয়ে হবে এ বিশ্বকাপ। অ্যান্টিগা অ্যান্ড বারবুডা, গায়ানা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস এবং ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ১০টি ভেন্যুতে হবে ম্যাচগুলো। 
 
চারটি গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল যাবে সুপার লিগে। সেখান থেকে সেমিফাইনাল পেরিয়ে হবে ফাইনাল। সুপার লিগে উঠতে না পারা দলগুলো খেলবে প্লেট চ্যাম্পিয়নশিপে।
 
এদিকে গ্রুপ ডি-তে খেলার কথা ছিল নিউজিল্যান্ড। কিন্তু কোয়ারেন্টিন জটিলতার কারণে তারা নাম প্রত্যাহার করে নেয়। তাদের বদলে সুযোগ পেয়েছে স্কটল্যান্ড।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ