Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাল মুক্তি পাচ্ছে ‘থার্টি ফার্স্ট অক্টোবর’

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ভারতের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ ঘটনার পটভূমি নিয়ে ‘থার্টি ফার্স্ট অক্টোবর’ চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। ১৯৮৪ সালের ৩১ অক্টোবর তারিখে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার দুই শিখ দেহরক্ষীর গুলিতে নিহত হন। শিখ উপাসনালয়ে সেনা অভিযান অনুমতি দেয়া এবং শিখ দমন কার্যক্রমের প্রতিশোধ নিতেই এই হত্যা করা হয়। সারা ভারতের দৃশ্যপট সেই ঘটনায় রাতারাতি পাল্টে যায়। আততায়ী দুজন যেহেতু শিখ, সারা দেশে শিখবিরোধী এক দাঙ্গার সৃষ্টি হয়। এর কারণে শত শত শিখ ধর্মাবলম্বী নিহত হয় এবং তাদের ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হতে হয়। এমনই এক শিখ পরিবারের বাস্তব অভিজ্ঞতা চলচ্চিত্ররূপ এটি যারা প্রতিশোধপরায়ণ ইন্দিরা সমর্থকদের নজর এড়িয়ে সেই দিনটিতে প্রাণ বাঁচাবার জন্য মরিয়া হয়ে ওঠে।
ইতিহাসভিত্তিক ড্রামা ফিল্মটি ম্যাজিকাল ড্রিমস প্রডাকশন্স প্রাইভেট লিমিটেডের ব্যানারে আগামীকাল মুক্তি পাচ্ছে। প্রাথমিকভাবে এটির নাম ছিল ‘যানে কিঁও’। এটি প্রযোজনা করেছেন হ্যারি সচদেব। শিবাজী পাটিলের পরিচালনায় অভিনয় করেছেন সোহা আলি খান, বীর দাস, সেজাল শর্মা, রাজ সালুজা, দ্বীপরাজ রানা, বিনীত শর্মা, নাগেশ ভোঁসলে এবং দয়া শঙ্কর পা-ে। সঙ্গীত পরিচালনা করেছেন মিলিন্দ গাবা এবং বিজয় ভার্মা।
এই শুক্রবারে অন্য চলচ্চিত্র ‘এক তেরা সাত’ মুক্তি পাচ্ছে আইফা স্টুডিওর ব্যানারে। হরর ফিল্মটি প্রযোজনা করেছেন প্রদীপ শর্মা এবং ভি নাজারেথ। আরশাদ সিদ্দিকির পরিচালনায় অভিনয় করেছেন শারদ মালহোত্রা, হৃতু দুড়ানি, মেলানি নাজারেথ, বিশ্বজিত প্রধান, দ্বীপরাজ রানা, গার্গী পাটেল, অপরাজিতা মহাজন এবং অনুভব ধির। সঙ্গীত পরিচালনা করেছেন সুনীল সিং, আলি-অনিরুধ এবং লিয়াকত আজমেরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাল মুক্তি পাচ্ছে ‘থার্টি ফার্স্ট অক্টোবর’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ