Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫০ বছর পর পুরনো রঙে ফিরে এলো ফ্রান্সের জাতীয় পতাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৬:৩৫ পিএম

পাঁচ দশক পর বদলে গেলো ফ্রান্সের পতাকার রঙ। ফরাসি সরকারি কর্মকর্তারা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ত্রিবর্ণ পতাকার গাঢ় নীল রঙ পাল্টে গাঢ় নেভি ব্লু করার সিদ্ধান্ত নিয়েছেন। গত বছরই প্রেসিডেন্টের প্রাসাদে নতুন রঙের জাতীয় পতাকা উত্তোলন হয় বলে খবর। কিন্তু অনেকেই তা খেয়াল করেননি।
ফরাসি সরকার সূত্রে খবর, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ পুরনো নেভি ব্লু রঙকে ফিরিয়ে এনেছেন। কারণ এই রং ফরাসি বিপ্লবের প্রতীক। ১৯৭৬ সাল পর্যন্ত জাতীয় পতাকায় নেভি ব্লু রঙই ব্যবহার হত। তারপর তৎকালীন প্রেসিডেন্ট জিসার্ড দেএস্টেইং পতাকার রংবদল করেন। ইউরোপিয়ান ইউনিয়নের পতাকার সঙ্গে সামঞ্জস্য রেখে গাঢ় নীল করেন রঙ।
তবে ফরাসি নৌসেনা এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠান কিন্তু প্রথম থেকে নেভি ব্লু রঙই ব্যবহার করত। কয়েক দশক ধরে সেটাই ব্যবহার হয়েছে। কিন্তু প্রেসিডেন্ট জিসার্ড সিদ্ধান্ত নেন, যেহেতু ইউরোপিয়ান ইউনিয়নের পতাকা ফরাসি পতাকার পাশে থাকে তাই একই রঙের হোক দুটি পতাকা।
ফরাসি প্রেসিডেন্ট ভবন এলিসে প্যালেস থেকে অবশ্য কোনও সরকারি আদেশ জারি হয়নি পতাকার রঙ বদল নিয়ে। কোনও সরকারি প্রতিষ্ঠানেও নির্দেশিকা দেওয়া হয়নি। অনেকেই প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তাঁদের মতে, নেভি ব্লু রঙ ভাল লাগছে না দেখতে। আবার অনেকে ১৯৭৬ সালের আগের পতাকার রঙ নিয়ে নস্ট্যালজিক। তাঁরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ